| |

সর্বশেষঃ

ভারতে বিশ্বের সর্বোচ্চ মূর্তি উন্মোচন

আপডেটঃ ৩:৪০ অপরাহ্ণ | অক্টোবর ৩১, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে বিশ্বের সবচেয়ে উচ্চতম মূর্তি উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মাধ্যমে মোদির দীর্ঘদিনের স্বপ্ন সফল হলো।

গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময়ই সর্দার বল্লভভাই প্যাটেলের এই মূর্তি তৈরির স্বপ্ন দেখা শুরু করেছিলেন মোদি। এই মূর্তি উন্মোচনের ফলে একদিকে যেমন প্রধানমন্ত্রীর স্বপ্ন সফল হলো, একই সঙ্গে ভারত পেল বিশ্বের উচ্চতম মূর্তি।

তাই ‘লৌহ মানব’সর্দার প্যাটেলের ১৪৩তম জন্মবার্ষিকীতে তার এই সুবিশাল মূর্তি উন্মোচন করে আবেগে ভাসলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘এই দিনটার জন্যই অপেক্ষা করছিলাম। ভারতের ইতিহাসে দিনটি স্মরণীয় হয়ে থাকবে।’

মোদি আরও বলেন, ‘আমার জীবনের গুরুত্বপূর্ণ মুহূর্ত আজ।এই দিনটা ভারতের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। দেশবাসীর প্রতিনিধি হয়ে সর্দার প্যাটেলের মূর্তি উন্মোচনের সুযোগ পেয়ে নিজেকে ভাগ্যবান বলে মনে হচ্ছে। আর এই মূর্তিই প্রমাণ করে দিল যে ভারত ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তির দিক থেকে কতটা প্রগতিশীল হয়েছে।’

উন্মোচনের পরপরই মূর্তির উপরে পুষ্পবৃষ্টি করে দু’টি এমআই হেলিকপ্টার।

গুজরাটের কেড়ওয়াড়িতে নর্মদা নদীর তীরে ১৮২ মিটার উঁচু এই মূর্তিটির নাম দেওয়া হয়েছে ‘স্ট্যাচু অব ইউনিটি’।

এই মূর্তি তৈরিতে ব্যয় হয়েছে ২৯৯০ কোটি টাকা। কাজ শুরু হয়েছিলো ২০১৪ থেকে। মূর্তিটির নকশা তৈরি করেছেন পদ্মভূষণ পাওয়া স্থপতি রাম ভি সূতর। তবে প্যাটেলের মূর্তির বড় অংশ তৈরি হয়েছে চীনে। ক’দিন আগেও শ’তিনেক চীনা কর্মী গুজরাটে এই মূর্তির কাজ করছিলেন।

এটি তৈরিতে ব্যবহৃত হয়েছে ৫৭০০ মেট্রিক টন স্টিল, ২২,৫০০ মেট্রিক টন সিমেন্ট, ১৮,৫০০ টন স্টিল রড এবং ১৮.৫ লক্ষ কেজি ব্রোঞ্জ ক্ল্যাডিং। মূর্তির ১৫৩ মিটার উচ্চতায় রয়েছে গ্যালারি। সেখানে একসঙ্গে ২০০ জন প্রবেশ করতে পারবে।

সূত্র: আনন্দবাজার

আরোও পড়ুন...

HostGator Web Hosting