| |

সর্বশেষঃ

১২ মিলিয়ন ডলার ব্যয়ে প্রাকৃতিক দুর্যোগ সহনশীল প্রকল্প

আপডেটঃ ৮:১৬ অপরাহ্ণ | নভেম্বর ১৫, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ সহনশীলতাকে আরও টেকসই ও সমন্বিত করতে ১২ মিলিয়ন মার্কিন ডলারের ন্যাশনাল রেসিলিয়েন্স প্রোগ্রাম (এনআরপি) শীর্ষক প্রকল্প হাতে নেয়া হয়েছে।

বাংলাদেশ সরকার এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার যৌথ এ প্রকল্প বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে উদ্বোধন করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দুর্যোগ সহনশীলতাকে আরও টেকসই ও সমন্বিত করার মাধ্যমে, মানব ও অর্থনৈতিক উন্নয়নের স্থিতিশীলতা বজায় রাখতে এই প্রকল্পটি নেয়া হয়েছে। প্রকল্পে অর্থায়ন করছে বাংলাদেশ সরকার, যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) এবং সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট কো-অপারেশন এজেন্সি (সিডা)।

প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগ। ৩ বছর স্থায়ী এ প্রকল্পে, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), ইউএন-ওমেন ও ইউএন-ওপিএস, দুর্যোগ মোকাবেলায় জাতীয় সক্ষমতা বাড়াতে কৌশলগত সাহায্য প্রদান করবে, যেখানে সমাজের সব শ্রেণির মানুষ বিশেষ করে প্রতিবন্ধী ব্যক্তি ও নারীদের প্রাধান্য দেয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাবের কারণে বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হচ্ছে। সেই কারণে প্রাকৃতিক দুর্যোগ থেকে জীবন ও জীবিকা রক্ষা করার জন্য আমাদের প্রচেষ্টাও অব্যাহত রাখতে হবে।’

তিনি বলেন, ‘ন্যাশনাল রেসিলিয়েন্স প্রোগ্রাম একটি জ্ঞানভিত্তিক কর্মসূচি। এটি প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিমূলক, জেন্ডার রেসপন্সিভ ও রিস্ক ইনফর্মড প্ল্যানিংয়ের মাধ্যমে দুর্যোগ সহনশীল বাংলাদেশ প্রতিষ্ঠায় অবদান রাখবে।’

নতুন চালু হওয়া ন্যাশনাল রেসিলিয়েন্স প্রোগ্রামটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সক্ষমতা আরও বাড়িয়ে দেবে এবং প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলায় বাংলাদেশকে আরও সহনশীল করবে বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী।

এ প্রোগ্রামের চারটি দিক রয়েছে- নারীদের সক্ষমতা বাড়ানো, দুর্যোগ ও জলবায়ু ঝুঁকিজনিত পরিকল্পনা, লিঙ্গভিত্তিক দুর্যোগ ব্যবস্থাপনা এবং দুর্যোগ সহনশীল অবকাঠামো উন্নয়ন।

অনুষ্ঠানের শুরুতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও এনআরপির ন্যাশনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর মো. মোহসীন প্রকল্পের উদ্দেশ্য ও কার্যক্রম তুলে ধরে স্বাগত বক্তব্য দেন।

অনুষ্ঠানের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, পানিসম্পদ সচিব কবির বিন আনোয়ার, স্থানীয় সরকার বিভাগে রঅতিরিক্ত সচিব মাহবুব হোসাইন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আইনুল কবির বক্তব্য দেন।

আরোও পড়ুন...

HostGator Web Hosting