| |

সর্বশেষঃ

দেশে ৭-১০ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

আপডেটঃ ৮:৩৪ অপরাহ্ণ | নভেম্বর ১৫, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : দেশের মোট জনসংখ্যার ৭ থেকে ১০ শতাংশ মানুষ মরণব্যাধি ডায়াবেটিসে আক্রান্ত বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

তবে পূর্ব প্রস্তুতি নিলে ৮০ শতাংশ মানুষকে এই মরণব্যাধি থেকে রক্ষা করা সম্ভব এবং সেজন্য দৈনন্দিন জীবনে নিয়মানুবর্তী হতে হবে বলে উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার সচিবালয়ে সম্মেলন কক্ষে বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী এসব কথা বলেন। গতকাল বুধবার (১৪ নভেম্বর) ছিল বিশ্ব ডায়াবেটিক দিবস।

তিনি জানান, সারা বিশ্বে আজ কোটি কোটি মানুষ ডায়াবেটিক রোগে আক্রান্ত। বাংলাদেশে মোট মানুষের ৭ থেকে ১০ শতাংশ মানুষ ডায়াবেটিক রোগে আক্রান্ত। প্রতিবছর ৫০ হাজার মানুষ ডায়াবেটিক রোগে মারা যাচ্ছে। এ রোগ ইদানিং মহিলাদের মাঝে বেশি দেখা যাচ্ছে।

জাহিদ মালিক বলেন, মায়ের পেট থেকে ডায়াবেটিক রোগ নিয়ে জন্ম নেওয়া শিশুদের সরকারিভাবে সারাজীবন ইনসুলিন বিনামূল্যে বিতরণের জন্য সরকার উদ্যোগ নেবে। এ রোগ নিয়ন্ত্রণে আনতে না পারায় কিডনি ও হৃদ রোগের পরিমাণ বেড়ে যাচ্ছে। এমনকি ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ার সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। ফলে এই ডায়াবেটিস কমিয়ে আনা এখন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ।

মন্ত্রী জানান, ডায়াবেটিস রোগীর চিকিৎসায় সাধারণ রোগীর চিকিৎসার খরচের ৬ গুণ পরিমাণ বেশি টাকা খরচ করে তার চিকিৎসা করতে হয়। ফলে এ রোগ প্রতিরোধ অনেক বেশি ব্যয়বহুল বটে।

তিনি বলেন, আমরা মনে করি, প্রতিটি নাগরিকের ফিজিক্যাল এক্টিভিটি অনেক বেশি বাড়াতে হবে। প্রতিদিন নিয়মিত ব্যায়ামসহ খাদ্যভ্যাস পরিবর্তন করতে হবে। অধিক পরিমাণে চর্বিযুক্ত খাবার খাওয়া যাবে না।

প্রতিমন্ত্রী জানান, বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে আজ বাংলাদেশ সচিবালয়ে কর্মরত ব্যক্তিদের ৮৫০ জনের মাঝে ডায়াবেটিক পরীক্ষা করা হয়েছে। সেখানে সাড়ে ৮ শতাংশ মানুষের ডায়াবেটিস ধরা পড়েছে। ফলে এটা পরিস্কার যে, আজ বিষয়টি অত্যন্ত ভয়াবহ হয়ে পড়েছে।

আরোও পড়ুন...

HostGator Web Hosting