| |

সর্বশেষঃ

ব্যাংক খাত দুর্বল, এটা সঠিক নয় : অর্থমন্ত্রী

আপডেটঃ ১:২৪ অপরাহ্ণ | নভেম্বর ১৮, ২০১৮

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যাংক খাত অনেক দুর্বল হয়ে গেছে এই কথা একদমই সঠিক নয় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, এ খাতে অনেক অসুবিধা ও অক্ষমতার বিষয় রয়েছে। যেকোনো দেশের ব্যাংক খাতেই এসব সমস্যা থাকে। সময় মতো সমস্যাগুলোকে ঠিক করে নেওয়াও সম্ভব। তবে দুর্বল এটি সঠিক কথা নয়।

রোববার রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট মিলনায়তনে এক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, একটা সময় সোনালী ব্যাংক সবচেয়ে বড় ব্যাংক ছিল, সেই অবস্থান এখন নেই। অনেকই বলতে চান, ব্যাংকিং খাত নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে এবং এটাকে একটি দুর্বল খাত হিসেবে অনেকেই বিবেচনা করে। আরেকটি কথা বলা হয়, আমাদের এখানে ব্যাংকের সংখ্যা অনেক বেশি।

এ ছাড়া সবচেয়ে বড় সমালোচনা আছে ঋণ নিয়ে। ১০টি সরকারি ব্যাংক নিয়ে এই সমস্যার কথা বলা হয়। আর বেসরকারি ব্যাংকের বিষয়ে বলা হয় বেসরকারি ব্যাংকের পরিচালক অন্য ব্যাংক থেকে ঋণ নিয়ে থাকেন। তিনি তার ব্যাংক থেকে কোনো ঋণ নেন না। এই বিষয়টা নিয়ন্ত্রণ করা বেশ কষ্টকর। তবে এসব সমস্যা নিয়ন্ত্রণে আমাদের উপায় বের করতে হবে।

তিনি বলেন, ব্যাংকের মার্জার ঠিক রাখতে আইন রয়েছে। কিন্তু সেটি দুর্বল। আইনে যা আছে সেটি আমার কাছে উপযুক্ত বলে মনে হচ্ছে না। এটা ঠিক করতে আপানাদের (ব্যাংকার) কোনো পরামর্শ থাকলে আমাকে আগামী ১৫ দিনের মধ্যে জানাবেন। আমি সংস্কার করার চেষ্টা করব।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ বাংকের গভর্নর ফজলে কবির প্রমুখ।

আরোও পড়ুন...

HostGator Web Hosting