| |

সর্বশেষঃ

অষ্টম শ্রেণি পর্যন্ত একটি পরীক্ষার পক্ষে মন্ত্রণালয় : গণশিক্ষামন্ত্রী

আপডেটঃ ৩:০৭ অপরাহ্ণ | নভেম্বর ১৮, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন সরকারি সিদ্ধান্ত হলে পঞ্চম ও অষ্টম শ্রেণি পর্যন্ত একটি পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাথমিক পর্যায়ে অষ্টম শ্রেণি পর্যন্ত দুটি পরীক্ষার বদলে একটি পরীক্ষা নেয়া হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এর পক্ষে রয়েছে।

রোববার রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষা কেন্দ্র পরির্দশন করে মন্ত্রী এসব কথা বলেন। এদিন সকাল সাড়ে ১০টায় পরীক্ষা শুরু হয়েছে, শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। এবার মোট ৭ হাজার ৪১০টি কেন্দ্রে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন খুদে শিক্ষার্থী অংশ নিচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষা বাস্তবায়ন করতে এবার প্রশ্ন পদ্ধতিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। নৈর্ব্যক্তিক প্রশ্ন তুলে দিয়ে রচনামূলক ও এক কথায় উত্তর যুক্ত করা হয়েছে। পাঠ্যপুস্তক পড়ে শিক্ষার্থীরা বুঝতে পারছে কি-না তা মূল্যায়ন করতে নতুন পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।

তিনি বলেন, সবার সহায়তায় আজ সকাল থেকে সারাদেশে সুষ্ঠুভাবে সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা শুরু হয়েছে। প্রশ্নফাঁস বা কোথাও কোনো বিশৃঙ্খলার ঘটনা শোনা যায়নি।

মন্ত্রী বলেন, যাদের পরামর্শ নিয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী-ইবতেদায়ি পরীক্ষা শুরু করা হয়েছিল তারাও বর্তমানে এ পরীক্ষা আয়োজন নিয়ে ভিন্ন মত প্রকাশ করছেন। সরকারের সিদ্ধান্তে পঞ্চম শ্রেণিতে পাবলিক পরীক্ষা আয়োজন করা হচ্ছে। শিক্ষানীতি-২০১০ বাস্তবায়িত হলে আমাদের কাছে অষ্টম শ্রেণি পর্যন্ত বুঝিয়ে দেয়া হবে। তখন পরীক্ষা-নিরীক্ষা করে অষ্টম শ্রেণি পর্যন্ত দুটি পরীক্ষার বদলে একটি পরীক্ষা নেয়া হতে পারে। বিষয়টি সরকারি সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।

এ বছর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৩০ লাখ ৯৮ হাজার ৪১৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন শিক্ষার্থী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রদের থেকে ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি।

আরোও পড়ুন...

HostGator Web Hosting