| |

সর্বশেষঃ

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট হারিয়ে যাওয়ার খবরটি গুজব : তথ্য অধিদপ্তর

আপডেটঃ ৭:৩৮ অপরাহ্ণ | নভেম্বর ২১, ২০১৮

সচিবালয় প্রতিবেদক : দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ও কয়েকটি অনলাইন পোর্টালে সংবাদ প্রচার করা হয়। কিন্তু সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এ সংবাদটিকে গুজব।

তথ্য মন্ত্রণালয়ের ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’ এ সংবাদটিকে গুজব হিসেবে চিহ্নিত করেছে।

বুধবার তথ্য অধিদপ্তর থেকে পাঠানো এক তথ্যবিবরণীতে বলা হয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ন্ত্রণের দায়িত্ব ফ্রান্সের কোম্পানি থ্যালাস এলেনিয়া বাংলাদেশকে বুঝিয়ে দিয়েছে। বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইটের ফ্রিকোয়েন্সি ব্যবহার করে প্রতিদিন সফলভাবে অনুষ্ঠান সম্প্রচার করে যাচ্ছে।

প্রসঙ্গত, গত ৯ নভেম্বর শুক্রবার বাংলাদেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) এর পুরোপুরি দায়িত্ব বুঝে পায় বাংলাদেশ। এরপর থেকে এই স্যাটেলাইটের রক্ষণাবেক্ষণ, পরিচালনাসহ সব দায়িত্ব বাংলাদেশের।

গত ১১ মে বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে দেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইটটির নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া স্পেস। ফ্রান্সের এই প্রতিষ্ঠানটির কাছ থেকে বাংলাদেশ স্যাটেলাইটটির সম্পূর্ণ মালিকানা বুঝে নিয়েছে৷

আরোও পড়ুন...

HostGator Web Hosting