| |

সর্বশেষঃ

অবরোধে স্বাস্থ্যঝুঁকিতে ৩০ লাখ নেপালী শিশু

আপডেটঃ ৩:২১ অপরাহ্ণ | ডিসেম্বর ০১, ২০১৫

আন্তর্জাতিক ডেস্ক , ময়মনসিংহ প্রতিদিন : অবরোধের কারণে জ্বালানী, খাদ্য, ওষুধ ও ভ্যাকসিন সঙ্কটে পড়েছে হিমালয়কন্যা নেপাল। এর ফলে দেশটির ৩০ লাখেরও বেশী শিশু মৃত্যু ও রোগে আক্রান্তের ঝুঁকিতে রয়েছে বলে উল্লেখ করেছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। খবর বিবিসির।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, গত দুই মাস ধরে নেপালের দক্ষিণে চলমান রাজনৈতিক অস্থিরতায় অবস্থা ক্রমেই শোচনীয় হয়ে উঠছে।

নেপালে নব্য প্রণীত সংবিধান পরিবর্তনের দাবিতে বিক্ষোভ শুরু করেছে মাদেসি সম্প্রদায়। তাদের দাবি, সংবিধানে সংখ্যালঘুদের অধিকার রক্ষা করা হয়নি।

সীমান্তসংলগ্ন দক্ষিণাঞ্চলে এ অবরোধ চলায় ভারত থেকে নেপালে পণ্য পরিবহন বন্ধ রয়েছে।

নেপাল সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত সরকারের ইন্ধনেই এ অবরোধ চলছে। এই অবরোধকে ‘ভারতীয় অবরোধ’ বলেও উল্লেখ করেছে তারা।

তবে ভারত সরকারের পক্ষ থেকে নেপালের এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

হিমালয়ের পাদদেশে অবস্থিত নেপালে গত কয়েক মাসে একাধিক শক্তিশালী ভূমিকম্পে ৯ হাজারেরও বেশী লোকের মৃত্যু হয়েছে। ওই ক্ষয়ক্ষতি পুষিয়ে ওঠার আগেই এই অবরোধ দেশটিকে আরও বিপাকে ফেলেছে।

এ অবস্থায় শীতের শুরুতে বিভিন্ন রোগবালাইয়ে শিশুরা মারাত্মক ভুগবে বলে আশঙ্কা প্রকাশ করেছে ইউনিসেফ। সংস্থাটি জানিয়েছে, গত বছর নেপালে পাঁচ বছরের নিচে ৮ লাখেরও বেশী শিশু রোগাক্রান্ত হয়। এদের মধ্যে ৫ হাজার মারা যায়।

চলতি বছর খাদ্য ও চিকিৎসা সরঞ্জামের অভাবে এই অবস্থা আরও মারাত্মক আকার ধারণ করবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে সংস্থাটি।

নেপালের ৬০ শতাংশ ওষুধই ভারত থেকে আমদানি করা হয়। এ ছাড়া বিপুল পরিমাণ জ্বালানী, খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম ভারত থেকে এসে থাকে।

আরোও পড়ুন...

HostGator Web Hosting