| |

সর্বশেষঃ

ধলেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তলন চলছেই

আপডেটঃ ৬:৩০ অপরাহ্ণ | জানুয়ারি ১১, ২০১৯

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইল সদর উপজেলার পোড়াবাড়ী ইউনিয়নের বাসাইদের চরে ধলেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছে প্রভাবশালী একটি মহল।

সরকারি কোনো অনুমোদন ছাড়া দীর্ঘদিন যাবত ওই স্থান থেকে বালু উত্তরণ করা হচ্ছে। ফলে ধলেশ্বরী নদীর ওপর ব্রিজ, রাস্তা ও বসতবাড়ি হুমকির মুখে পড়েছে।

স্থানীয়রা প্রশাসনকে জানিয়েও কোনো সুরাহা পায়নি। উল্টো যে অভিযোগ করছে তাকে মারার হুমকি দেয়া হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, বাসাইদের চরে ধলেশ্বরী নদীতে যাওয়ার পথে দেখা যায় মাটি ভর্তি করে কয়েকটি ট্রাক নিয়ে আসছে। রাস্তায় প্রচুর ধুলাবালি উড়ছে। রাস্তাটা খানাখন্দকে ভরপুর। পাশ থেকে দুটি বেকু দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছে ১৫ থেকে ১৬ ট্রাক, ড্রাম ট্রাক ও ট্র্যাফে ট্রাক্টর।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একজন বলেন, আমাগোর এলাকায় কাতুলী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান দেওয়ান সাহেব তার প্রভাব খাটিয়ে বালু উত্তোলন করছেন। বাঁধা দিতে গেলে মারধর করেন। অতিরিক্ত ট্রাক চলাচলের কারণে গ্রামের রাস্তা ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে। প্রশাসনকে একাধিকবার জানিয়েও কোনো লাভ হয়নি। বরং আমরা যারা অভিযোগ করি তাদের ক্ষতি হয়।

অপর একজন বলেন, টানা কয়েক বছর ধরে সাবেক চেয়ারম্যান দেওয়ান সুমন আহমেদ বালু বিক্রি করে আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছেন। তিনি অনেক টাকার মালিক হলেও ভোগান্তি পোহাতে হয় আমাদের। বালু উত্তলনের কারণে নদীর উপর ব্রিজটি হুমকির মুখে।

এ বিষয়ে দেওয়ান সুমন আহমেদ বলেন, আমি কোনো নদী বা অন্যের জায়গা থেকে বালু উত্তোলন করছি না। আমার জায়গা থেকে বালু উত্তোলন করি। ট্রাক চলাচলে রাস্তার যে ক্ষতি হয় তার চেয়ে অধিক বছরে ভ্যাট ট্যাক্স ও রোড পারমিট দিয়ে থাকি। আমাদের ভ্যাট ট্যাক্সের টাকায় সরকার রাস্তার কাজ করে থাকে। আর আমি সব কিছু ম্যানেজ করেই বালু ব্যবসা শুরু করেছি। সব কিছু ম্যানেজ না থাকলে দীর্ঘদিন যাবৎ বালুর ব্যবসা করতে পারতাম না।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) সুখময় সরকার বলেন, দেওয়ান সুমন আহমেদ সরকারি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। এর আগেও বালু উত্তোলন করার দায়ে একাধীকবার তার ড্রেজার ও ভেকু পুড়িয়ে দেয়া হয়। কেউ যদি নিজের জমিতেও বালু উত্তোলন করে তাহলে স্থানীয় প্রশাসনের অনুমতি নিতে হবে এবং নিজ জমিতে ৩ ফুট গভীরের বেশি খনন করতে পারবেন না।

তিনি আরো বলেন, দেওয়ান সুমন নিজের জমি দাবি করলেও এটি অসত্য এবং ভিত্তিহীন।

পোড়াবাড়ী ইউনিয়নের বাসাইদের চরে ধলেশ্বরী নদী থেকে বালু উত্তোলনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে এমন আশ্বাস দেন এই সরকারি কর্মকর্তা।

HostGator Web Hosting