| |

সর্বশেষঃ

ফুলপুরে সেচ পাম্প নিয়ে দ্বন্দ্ব পানি নিয়ে সংশয়ে কৃষক

আপডেটঃ ৩:০৯ অপরাহ্ণ | জানুয়ারি ৩০, ২০১৯

ফুলপুর প্রতিনিধি, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : ময়মনসিংহের ফুলপুর উপজেলার বালিয়া ইউনিয়নে পাইস্কা গ্রামে ডিপ টিউবওয়েলের মালিকানার দায়িত্ব নিয়ে দ্বন্দ্ব। ফলে শতাধিক একর জমির বোর চাষ নিয়ে সংশয় দেখা দিয়েছে কৃষকদের মধ্যে।

জানা যায়, একই গ্রামের মৃত নইমউদ্দিন তালুকদারের ছেলে মোশারফ হোসেন লিখন এবং মৃত শামছুদ্দিন তালুকদারের ছেলে আবু বকর সিদ্দিক মঞ্জুর মধ্যে এ দ্বন্দ্ব দেখা দিয়েছে। তবে খুব শিগ্রই দুই পক্ষকে ডেকে সমাধানের কথা জানিয়েছেন বিআরডিবি। স্থানীয় গোলাম শাহীন তালুকদার বলেন, এই পাম্প আগে মঞ্জু তালুকদার চালাত কিন্তু এখন লিখন তালুকদার এটি চালাচ্ছেন। কিন্তু হঠাৎ করে মঞ্জু তালুকদার লোকজন নিয়ে এসে পাম্প ঘরে তালা দিয়ে দেয়। তিনদিন পর কৃষকরা ক্ষুদ্ধ হয়ে তালা ভেঙ্গে ফেলে। স্থানীয় কৃষক আ: ওয়াহেদ বাবুল বলেন, আমার তিন একর জমি এই ডিপ টিউবওয়েলের পানি দিয়ে চাষ করি। আগে এটি ডিজেল চালিত ইঞ্জিন ছিল এতে আমাদের অনেক খরচ হত। এখন লিখন তালুকদার এটি মটর চালু করেছে বলে খরচ কমেছে ।

 

এখন মঞ্জু তালুকদার পাম্প নিয়ে ঝামেলা করছে। ফলে আমরা আমাদের চাষাবাদ নিয়ে সংশয়ে আছি। আরেক কৃষক মোনায়েম খান বলেন প্রায় এক থেকে দেড়শ একর জমি এই পাম্প দিয়ে চাষাবাদ করা হয়। সময়মত পানি না পেলে এই এলাকার প্রায় একশ কৃষক ক্ষতিগ্রস্ত হবে। এ বিষয়ে মোশারফ হোসেন লিখন বলেন ১৯৮৭ সাল থেকে ২০০২ পর্যন্ত মঞ্জু তালুকদার এই পাম্প চালিয়েছেন। এরপর তিনি এটি ২ বছর বন্ধ রাখেন। পরে আমি বিআরডিবি অফিসে যোগাযোগ করলে সমিতি আমাকে পাম্প চালানোর দায়িত্ব দেয়। বিআরডিবি অফিসে এই পাম্পের অনেক বকেয়া বিল ছিল। আমি এগুলো পরিশোধ করে বিদ্যুৎ সংযোগ দিয়ে ৩০ ঘোড়া মটর চালু করেছি। কিন্তু মঞ্জু চাচা এসে ঝামেলা করছে আমাকে নানা ভাবে হয়রানি করছে।

 

আবু বকর সিদ্দিক মঞ্জু পাম্প ঘরে তালা দেওয়ার কথা স্বীকার করে বলেন, এই পাম্পের কাগজ পত্র আমার নামে। সকল অফিসে আমার কাগজ জমা দেয়া আছে। ফুলপুর উপজেলা বিআরডিবির চেয়ারম্যান আব্দুল হাকিম সরকার বলেন, আমার আগে যিনি দায়িত্বে ছিলেন তিনি মোশারফ হোসেন লিখন কে পাম্পের দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন। বর্তমানে তিনি পাম্পের বৈধ মালিক। তবে বর্তমানে যে সমস্যা সৃষ্টি হয়েছে আমরা খুব শিগ্রই দুই পক্ষকে ডেকে আলোচনার মাধ্যমে সমাধান করব।

আরোও পড়ুন...

HostGator Web Hosting