| |

সর্বশেষঃ

পানিতে জ্বলছে আগুন, কৌতূহলী গ্রামবাসীর ভিড়

আপডেটঃ ৬:৪০ অপরাহ্ণ | জানুয়ারি ৩১, ২০১৯

নিজস্ব প্রতিবেদক বরিশাল : বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের বড়ইতলা গ্রামের ইরি ধানক্ষেতের সেচ পাম্পের শ্যালো মেশিনের পাইপ দিয়ে পানির বদলে বের হচ্ছে ভূগর্ভস্থ প্রাকৃতিক গ্যাস।

গৈলা ইউনিয়নের বড়ইতলা গ্রামের ইদ্রিস সরদারের বাড়ির পশ্চিম পাশে ইরি ধানক্ষেতের পানিতে এ গ্যাসের সন্ধান পাওয়া যায়। শ্যালো মেশিনের পাইপ দিয়ে বের হওয়া পানিতে আগুন দিলে দাউ দাউ করে জ্বলে ওঠে। এ খবর ছড়িয়ে পড়লে বিষয়টি দেখতে ঘটনাস্থলে ভিড় জমান কৌতূহলী গ্রামবাসী।

খবর পেয়ে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপুল চন্দ্র দাস। সেই সঙ্গে বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা ও গ্যাস অনুসন্ধানের জন্য বাপেক্স ও পেট্রোবাংলাকে চিঠি দিয়েছেন ইউএনও।

স্থানীয়রা জানান, বড়ইতলা গ্রামের ইদ্রিস সরদারের বাড়ির পশ্চিম পাশে ইরি ধানক্ষেতে সেচ দেয়ার জন্য বুধবার শ্যালো ইঞ্জিনচালিত সেচ পাম্প স্থাপন করেন ব্লক ম্যানেজার বাবুল সরদারসহ অপর তিন ব্লক ম্যানেজার।

রাতে ১২০ ফুট গভীরে যাওয়ার পর সেচ পাম্প দিয়ে পানি তোলার জন্য শ্যালো মেশিন চালু করা হয়। এ সময় পানির সঙ্গে গ্যাসের গন্ধ বের হতে শুরু করে। মেশিনে পর্যাপ্ত পানি না উঠায় ও চারপাশে গ্যাসের গন্ধের কারণে তাদের সন্দেহ হয়। তখন পাইপ দিয়ে আসা পানিতে দেশলাইয়ের কাঠি জ্বালতেই দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে। পরে তারা নিশ্চিত হন পানি নয়, পাইপ দিয়ে বের হচ্ছে গ্যাস। সকালে এ খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন এলাকা থেকে উৎসুক গ্রামবাসী গ্যাস বের হওয়ার বিষয়টি দেখতে ভিড় জমান।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপুল চন্দ্র দাস বলেন, খবর পাওয়ার পরই আমি ঘটনাস্থলে ছুটে যাই। বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা ও অনুসন্ধানের জন্য বাপেক্স এবং পেট্রোবাংলাকে জানানো হয়েছে। তারা পরীক্ষা-নিরীক্ষার পর এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

HostGator Web Hosting