| |

সর্বশেষঃ

আরো ১০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন

আপডেটঃ ১২:৫১ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১১, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত আরো ১০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটিগুলো হলো- সমাজকল্যাণ, প্রাথমিক ও গণশিক্ষা, সড়ক পরিবহন এবং সেতু, পানি সম্পদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, বিদ্যুৎ ও জ্বালানি, অনুমিত হিসাব, যুব ও ক্রীড়া, সরকারি হিসাব এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি।

রোববার জাতীয় সংসদের অধিবেশন চলাকালে চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী লিটন পর্যায়ক্রমে কমিটিগুলোর নাম প্রস্তাব করলে কণ্ঠভোটে পাস হয়। এ ১০টিসহ এখন পর্যন্ত মোট ৩৪টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হলো।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন রাশেদ খান মেনন। কমিটির অন্য সদস্যরা হলেন- মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, শরিফ আহমেদ, সাগুফতা ইয়াসমীন এমিলি, শিবলী সাদিক, নাসরিন জাহান রত্মা, মজুমদার মো. ফরহাদ হোসেন ও আ ক ম সরোয়ার জাহান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন মোস্তাফিজুর রহমান ফিজার। কমিটির সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী জাকির হোসেন, কাজী কেরামত আলী, ইসমাত আরা সাদেক, মেহের আফরোজ চুমকি, আলী আজম, নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার ও জোয়াহেরুল ইসলাম।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে একাব্বর হোসেনকে। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, হাসিবুর রহমান স্বপন, অ্যাডভোকেট আবু জাহির, রেদওয়ান আহমেদ তৌফিক, ছলিমউদ্দিন তরফদার, শেখ সালাহউদ্দিন ও সৈয়দ আবু হোসেন বাবলা।

পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে রমেশ চন্দ্র সেনকে। এ কমিটির সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এনামুল হক শামীম, আফজাল হোসেন, ইকরামুল হক চৌধুরী, নজরুল ইসলাম, ফরিদুল হক খান ও নুরুন্নবী চৌধুরী শাওন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন বি এম তাজুল ইসলাম। কমিটির অন্য সদস্যরা হলেন- মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুল হক, সোলায়মান জোয়াদ্দার ছেলুন, পঞ্চানন বিশ্বাস, আফতাব উদ্দিন, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান ও মাসুদ উদ্দিন চৌধুরী।

বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন শহীদুজ্জামান সরকার। কমিটির অন্য সদস্যরা হলেন- বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, শামসুর রহমান শরিফ, আবু জাহির, আলী আসগর, এস এম জগলুল হায়দার, নুরুল ইসলাম তালুকদার ও আসলাম হোসেন।

অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে উপাধ্যক্ষ আবদুস শহীদকে। কমিটির সদস্যরা হলেন- চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, ইউসুফ আবদুল্লাহ হারুন, এ বি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, ফজলে হোসেন বাদশা, বজলুল হক হারুন ও আহমেদ আদেলুর রহমান।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। কমিটির সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ড. বীরেন শিকদার, নাজমুল হাসান পাপন, মাহবুব আরা গিনি, আবদুস সালাম মোর্শেদী, জুয়েল আরং, এ এন এম নাইমুর রহমান দুর্জয় ও মাশরাফি বিন মর্তুজা।

সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজী। কমিটির অন্য সদস্যরা হলেন- ড. মহীউদ্দিন খান আলমগীর, আবুল কালাম আজাদ, উপাধ্যক্ষ আবদুস শহীদ, আফছারুল আমীন, শহীদুজ্জামান সরকার, র আ ম উবায়দুল মুক্তাদির চৌধুরী, সালমান ফজলুর রহমান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, জহিরুল হক ভূইয়া মোহন, মঞ্জুর হোসেন, মোস্তফা লুৎফুল্লাহ ও আসাদুল ইসলাম টিটো।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে র আ ম উবায়দুল মুক্তাদির চৌধুরীকে। কমিটির অন্য সদস্যরা হলেন- মন্ত্রী মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আসলামুল হক আসলাম, কাজী ফিরোজ রশীদ, তানভীর ইমাম, আশেক উল্লাহ রফিক, আনোয়ার হোসেন খান ও শেখ তন্ময়।

আরোও পড়ুন...

HostGator Web Hosting