| |

সর্বশেষঃ

মেলার ২৬তম দিনেও ১৮৫টি নতুন বই

আপডেটঃ ১২:৫১ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলার ২৬তম দিনে নতুন বই এসেছে ১৮৫টি। গতকাল ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত নতুন বই জমা পড়েছে চার হাজার ৭২টি। এর মধ্যে গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, শিশুসাহিত্য সব ধরনের বই আছে এ তালিকায়।

এদিকে এদিন গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘চলচ্চিত্রজন মৃণাল সেন, আমজাদ হোসেন ও আনোয়ার হোসেন : শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সাজেদুল আউয়াল। আলোচনায় অংশগ্রহণ করেন ম. হামিদ, তপন বাগচী এবং বিধান রিবেরু। এতে সভাপতিত্ব করেন সৈয়দ হাসান ইমাম।

প্রাবন্ধিক বলেন, মৃণাল সেন, আমজাদ হোসেন ও আনোয়ার হোসেন- এই তিন চলচ্চিত্রজন পশ্চিম ও পুবের চলিচ্চিত্র শিল্পকে দেশীয় প্রেক্ষাপটে যেমন ঋদ্ধ করেছেন, তেমনি বৈশ্বিক পরিমণ্ডলেও পরিচিতি দিয়ে গেছেন। তিনজনই তাদের সময়ে ঘটতে থাকা সমাজ-ইতিহাসকে তাদের স্ব স্ব ক্ষেত্রের কাজের মাধ্যমে শাসন করেছেন এবং নিজেদের সক্ষমতার স্বাক্ষার রেখে গেছেন। তাদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন মানে নিজেদের গর্বিত ইতিহাসকে সামনে আনা। একইসঙ্গে সামনে এগিয়ে যাওয়ার শক্তি ও সাহস সঞ্চয় করা।

আলোচকবৃন্দ বলেন, মৃণাল সেন, আমজাদ হোসেন ও আনোয়ার হোসেন- বৃহৎ বাংলা চলচ্চিত্র জগতের তিন স্মরণীয় নাম। ভিন্ন পটভূমিতে কাজ করলেও তাদের চলচ্চিত্রকর্মের মধ্যে অভিন্ন ঐক্যও পরিলক্ষিত হয়। এই ঐক্য মানবিক বোধ এবং সাধনার। মৃণাল সেনের চলচ্চিত্রে যেমন ফুটে উঠেছে মধ্যবিত্তের পলায়ন এবং সংগ্রামের আখ্যান তেমনি আমজাদ হোসেনের চলচ্চিত্রে অমর একুশে থেকে বাংলাদেশের নিত্যকার বাস্তব উদ্ভাসিত হয়েছে অনন্য ব্যঞ্জনায়। অন্যদিকে চলচ্চিত্রের চিত্রগ্রহণে আনোয়ার হোসেন যে বিশিষ্টতার পরিচয় দিয়েছেন তা তুলনারহিত।

আরোও পড়ুন...

HostGator Web Hosting