| |

সর্বশেষঃ

ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আ’লীগ-বিএনপি-জাপা নেতাদের সাক্ষাৎ

আপডেটঃ ১২:৫১ অপরাহ্ণ | মার্চ ১৩, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ করেছেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতারা।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে সোমবার মোদির সঙ্গে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বিষয়টি পরিবর্তন ডটকমকে নিশ্চিত করেন।

তিনি জানান, বিএনপি দুই নেতা গতকাল ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন।

তিনি জানান, সফরের সিডিউল অনুযায়ী ১১ মার্চ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তারা বাসভবনে বৈঠক করেন।

এছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের আমন্ত্রণে ভোজসভায় অংশ নেন। এরপর বিকাল চারটায় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির ফরের উইংয়ের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেন।

বিএনপির দুই নেতাই নয়, আওয়ামী লীগ ও জাতীয় পার্টির (জাপা) নেতারাও মোদি এবং সুষমার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

গত ১০ মার্চ ভারতের থিংকট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউান্ডেশনের (ওআরএফ) আমন্ত্রণে দেশটিতে সফরে গিয়েছেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির (জাপা) নেতারা।

বাংলাদেশের তরুণ নেতা ও সংসদ সদস্যদের জন্য ‘ইন্ডিয়া উইক’র আয়োজন করে ওআরএফ। এতে অংশ নিতে বাংলাদেশের বিভিন্ন দলের ১৭ সদস্যের প্রতিনিধিদল বর্তমানে ভারত সফরে।

আওয়ামী লীগের প্রতিনিধি হিসাবে রয়েছেন উপদপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ছানোয়ার হোসেন, জুয়েল আরেং, ফাহমি গোলন্দাজ বাবেল, নাহিম রাজ্জাক, নাঈমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়, আওয়ামী লীগ নেতা সূফি ফারুক ও উম্মে রাজিয়া।

বিএনপির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ ও সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ।

এছাড়া জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান ও সাবেক সংসদ সদস্য ইয়াহহিয়া চৌধুরী।

বিকল্পধারার যুগ্ম মহাসচিব সংসদ সদস্য মাহী বি চৌধুরী ও স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী)।

প্রতিনিধি দলটি ১৬ মার্চ পর্যন্ত ভারতের নয়াদিল্লী ও মুম্বাই সফর করবেন। এসময় ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও তারা সাক্ষাৎ করবেন।

১২ মার্চ বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাসভবনে তার সঙ্গে সাক্ষাৎ করবেন। ১২টা থেকে ১টা পর্যন্ত সংসদ পরিদর্শন। এছাড়া রাজ্যসভার প্রধান এবং লোকসভার স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করার পরিকল্পনা রয়েছেও প্রতিনিধি দলটির।

১২ মার্চ মধ্যাহ্ন ভোজনের পরে ভারতের ‘থিংক ট্যাংক’ বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবে।

ওই দিন বিকাল ৫টা থেকে ৬টা ভারতীয় কংগ্রেস পার্টির বিদেশ বিষয়ক কমিটির সঙ্গে বৈঠক করবেন।

১৩ মার্চ তারা আগ্রার তাজমহল ঘুরে দেখবেন। ১৪ মার্চ দুপুরে তারা মুম্বাইয়ের মুম্বাই স্টক এক্সচেঞ্জ পরিদর্শন করবেন। এরপর বিকালে অবজারভার রির্চাস ফাউন্ডেশনের একটি সম্মেলনে অংশগ্রহণ করবেন।

১৫ মার্চ বিকালে ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডয়ান সিনেমা ঘুরে দেখবেন। বিকালে মহারাষ্ট্রের গর্ভনরের সঙ্গে বৈঠক করবেন। সন্ধ্যার দিকে তারা গ্রেটওয়ে অব ইন্ডয়া ঘুরে দেখবেন। ১৬ তারিখ মুম্বাই থেকে তাদের ঢাকায় ফেরার কথা রয়েছে।

HostGator Web Hosting