| |

সর্বশেষঃ

ময়মনসিংহে ডায়রিয়ার প্রকোপ, তিনজনের মৃত্যু

আপডেটঃ ৩:৫১ অপরাহ্ণ | মার্চ ১৩, ২০১৯

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : ময়মনসিংহের ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সাত শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। গত ১৫ দিনে হাসপাতালে ভিড় বাড়ছে ডায়রিয়া রোগীর। এর মধ্যে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

জানা যায়, রবিবার ভোররাতে কাচিঝুলির শাহাবুদ্দিনের স্ত্রী মমতাজ, শনিবার হামিদ উদ্দিন রোডের মৃত আবুল হোসেনের ছেলে বাদশা মিয়া ও শুক্রবার মৃত বাদশা মিয়ার বোন সাহেব কোয়ার্টার এলাকার রওশনারা খাতুন মারা যান। তারা ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন বলে নিহতদের পরিবারের লোকজন নিশ্চিত করেছেন।
হাসপাতালে ও স্থানীয়রা জানান, গত ২৫ ফেব্র“য়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত নগরীর কাঁচিঝুলী রোড, কলেজ রোড, পুলিশ লাইন, জেলখানা রোড, কাশর রোড, গোলাপজান রোড, খাগডহর, বাদেকল্পা, গোহাইলকান্দি, তিনকোনা পুকুরপাড়, স্টেডিয়াম রোড, ইটাখোলা রোড, কাঠগোলা, কালিবাড়ি ও পালপাড়া এলাকার ডায়রিয়া আক্রান্ত হয়ে সাত শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হন। আক্রান্তদের মধ্যে শিশু ও বয়স্ক মানুষের সংখ্যাই বেশি।

ডায়রিয়ায় মারা যাওয়া বাদশা মিয়ার ছেলে মকবুল হোসেন জানান, তার বাবা ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার পর এস কে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে একদিন চিকিৎসার দেয়ার পর কিছুটা উন্নতি হলে বাসায় আনা হয়। হঠাৎ করে পেটে প্রচণ্ড ব্যথা শুরু হলে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে আবারও নিয়ে যাওয়া হয়। ডাক্তাররা পরীক্ষা করে বলেন কিডনি নষ্ট হয়ে গেছে। দ্রুত অবস্থার অবনতি হয়ে শনিবার ভোরে তিনি মারা যান। একই রোগে আগের দিন শুক্রবার তার ফুফু মারা গেছেন।

স্থানীয়রা বলেছেন, সিটি করপোরেশন সরবরাহকৃত পানি দুষিত হয়ে ডায়ারিয়া হতে পারে।
হাসপাতাল সূত্রে জানা যায়, দূষিত পানি পান করে ডায়রিয়া আক্রান্ত হয়ে থাকলে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে পুনরায় দুষিত পানি পান করলে কিডনির ক্ষতি হতে পারে।

এদিকে ডায়রিয়ায় তিনজনের মৃত্যুর খবর পেয়ে সিভিল সার্জন ডা. একে এম আবদুর রব সোমবার সকালে ও বিকালে ডায়রিয়া আক্রান্ত এলাকা পরির্দশন করেন। এ সময় তিনি ডায়রিয়া আক্রান্ত এলাকার লোকজনকে রান্নার কাজে সিটি করপোরেশনের সরবরাহকৃত পানি ব্যবহার না করে টিউবওয়েলের পানি ব্যবহারের পরামর্শ দেন।
সিটি করপোরেশনের স্যানেটারী ইন্সেপেক্টর দীপক মজুমদার জানান, ডায়রিয়া আক্রন্ত এলাকায় ওষুধ ও ভ্যাকসি এবং ওরস্যালান বিতরন করা হচ্ছে। দ্রুত অবস্থার উন্নতি হচ্ছে ।

HostGator Web Hosting