| |

সর্বশেষঃ

বাংলাদেশের সম্ভাবনা বিশ্বকে জানানোর সময় এসেছে : তথ্যপ্রযুক্তিমন্ত্রী

আপডেটঃ ৩:২৮ অপরাহ্ণ | মার্চ ২৪, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের সম্ভাবনা বিশ্বকে জানানোর সময় এসেছে। আইসিটি সাংবাদিকরা এক্ষেত্রে জোরালো ভূমিকা রাখতে পারেন।

শনিবার রাজধানীর একটি কনভেনশন সেন্টারে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) এর নতুন কমিটির দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে এসব কথা বলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী বলেন, যখন কম্পিউটারের ওপর ভ্যাট ও শুল্ক কমানোর জন্য দাবি উঠে তখন আমাদের মিডিয়ার জোরালো সমর্থনের কারণেই দাবি আদায় সম্ভব হয়েছিল। আইওটি, বিগডাটা, রোবটিকস্, ব্লকচেইন এর মতো নতুন প্রযুক্তি আসছে। এর সঙ্গে আমাদের তালমিলিয়ে চলতে হবে।

তিনি বলেন, আমাদের হাডওয়্যার ও সফটওয়্যার শিল্প বড় চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে আছে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় এখন থেকেই সবাইকে সচেতন করতে হবে। এজন্য আইসিটি খাতের সাংবাদিকরা জোরালো ভূমিকা রাখতে পারে।

সাংবাদিকদের বিদেশ যাওয়ার প্রতি গুরুত্ব দিয়ে মন্ত্রী বলেন, এখন আমাদের সময় এসেছে দেশ ছাড়িয়ে বিদেশের দিকে আরও বেশি নজর দেওয়ার। তথ্যপ্রযুক্তি খাতের সাংবাদিকদের যদি বিদেশে নেওয়া যায় তাহলে তারা বৈদেশিক প্রেক্ষাপটে তথ্যপ্রযুক্তির যে বিপ্লব হয়েছে তা দেশবাসীকে আরও বিস্তারিতভাবে জানাতে পারবে।

অনুষ্ঠানে বিআইজেএফের নবনির্বাচিত কমিটির সভাপতি মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান সবুর খান, বাক্যর সভাপতি ওয়াহিদ শরীফ, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আমিনুল হাকিমসহ দেশীয় তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের নেতৃত্বে নির্বাচন কমিশন বিগত ১২ ফেব্রুয়ারি নতুন কমিটির নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। ২০১৯-২০ মেয়াদের নয় সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন দৈনিক ইত্তেফাকের তথ্যপ্রযুক্তি–বিষয়ক সম্পাদক মোজাহেদুল ইসলাম ও সাধারণ সম্পাদক দৈনিক সমকালের জ্যেষ্ঠ সহসম্পাদক ও প্রযুক্তি প্রকাশনা প্রধান হাসান জাকির।

HostGator Web Hosting