| |

সর্বশেষঃ

রমজান শুরু কবে জানা যাবে কাল

আপডেটঃ ৮:০৭ অপরাহ্ণ | মে ০৫, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : এ বছর বাংলাদেশে পবিত্র রমজান মাস মঙ্গলবার (৭ মে) না কি বুধবার (৮মে) শুরু হবে- তা জানা যাবে সোমবার (৬ এপ্রিল) সন্ধ্যায়।

রোববার (৫ মে) ইসলামিক ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা ও এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সোমবার সন্ধ্যা ৭টায় (বাদ মাগরিব) জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

সোমবার সন্ধ্যায় হিজরি ১৪৪০ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে মঙ্গলবার (৭ মে) থেকে দেশে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে। সেই সঙ্গে মাসব্যাপী সিয়াম সাধনা শুরু করবেন মুসলমানরা। সেক্ষেত্রে সোমবার রাতেই এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে। রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

অপরদিকে সোমবার চাঁদ দেখা না গেলে মঙ্গলবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, রমজান মাস গণনা শুরু হবে বুধবার (৮ মে)। সেক্ষেত্রে মঙ্গলবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে ও শেষ রাতে সেহরি খাবেন দেশের ধর্মপ্রাণ মুসলমানরা।

এছাড়া সংবাদ বিজ্ঞপ্তিতে আগামীকাল (৬মে) দেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ এই টেলিফোন নম্বর অথবা ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরের বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এদিকে রোববার (৫মে) পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল (সোমবার) থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে।

HostGator Web Hosting