| |

সর্বশেষঃ

সাগরপথে মালয়েশিয়া পাচারকালে ৬২ রোহিঙ্গা উদ্ধার

আপডেটঃ ১:২১ অপরাহ্ণ | মে ১৮, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া পাচারকালে নারী ও শিশুসহ ৬২ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে কক্সবাজারে পেকুয়া উপজেলায় উজানটিয়া জেটিঘাট থেকে ওই রোহিঙ্গাদের উদ্ধার করা হয়। তাদের মধ্যে ২১ পুরুষ, ২৮ নারী ও ১৩ শিশুসহ মোট ৬২ জন রোহিঙ্গা রয়েছেন।

স্থানীয় বাসিন্দা গিয়াস উদ্দিন জানান, হঠাৎ করে রাতে জেটিঘাটে অর্ধশত মানুষের সমাগম দেখে স্থানীয়রা এগিয়ে যায়।ওই সময় জিজ্ঞেস করে জানা যায়, দালালচক্র তাদের সাগরপথে মালয়েশিয়া নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়ে ক্যাম্প থেকে বেরিয়ে আনে। পরে এ বিষয়ে পুলিশকে খবর দেয়া হয়।

পেকুয়া থানার এসআই মকবুল হোসেন জানান, ট্রলারে করে সাগরপথে তারা মালয়েশিয়া যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিল।গোপন সংবাদের ভিত্তিতে সাগরে ধাওয়া দিয়ে তাদের আটক করা হয়।এ সময় আরও কয়েকজন পালিয়ে যায়।

তিনি জানান, ট্রলারটি জব্দ করা যায়নি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক ব্যাক্তিরা কুতুপালং ক্যাম্প থেকে পালিয়ে এসেছেন বলে স্বীকার করেছেন।

পেকুয়া থানার ওসি মোহাম্মদ জাকির হোসেন ভূঁইয়া যুগান্তরকে বলেন, দালালের সহায়তায় একদল রোহিঙ্গা সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য জড়ো হয়েছে-এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালায় পুলিশ। এসময় ৬২ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়।

তবে পুলিশের উপস্থিতি টের পেয়ে দালালরা স্পিডবোট নিয়ে সাগরের দিকে পালিয়ে যায়।

উদ্ধার হওয়া রোহিঙ্গারা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়,তারা উখিয়ার কুতুপালং ক্যাম্প থেকে পালিয়ে সাগর পথে মালয়েশিয়া যাওয়ার জন্য এসেছেন। তবে তাদের পুণরায় ক্যাম্পে পাঠানোর হয়েছে বলে জানান ওসি।

HostGator Web Hosting