| |

সর্বশেষঃ

ইসলামের উদারতার আদর্শকে বিশ্বব্যাপি ছড়িয়ে দিতে হবে : ধর্ম প্রতিমন্ত্রী

আপডেটঃ ৭:৫৭ অপরাহ্ণ | মে ২৯, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, আল্লাহতাআলা পবিত্র কুরআনে মুসলমানদের মধ্যপন্থী জাতি হিসেবে অভিহিত করেছেন। ইসলামের মধ্যপন্থা ও উদারতার আদর্শকে বিশ্বব্যাপি ছড়িয়ে দিতে হবে। ইসলামের নাম ব্যবহার করে যারা হিংসা-বিদ্বেষ ছড়ানোর বিরুদ্ধে সজাগ থাকতে হবে।

মঙ্গলবার (২৮ মে) সৌদি আরবে মক্কা আল মোকাররমায় মুসলিম ওয়ার্ল্ড লীগ আয়োজিত পবিত্র কোরআন ও সুন্নার আলোকে মধ্যপন্থা ও উদারতার মূল্যবোধ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলনে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ পৃথিবীর তৃতীয় বৃহত্তম মুসলিম দেশ। ইসলাম বাংলাদেশের রাষ্টধর্ম। তবে অন্যান্য ধর্মীয় সম্প্রদায়ের অনুসারীগণ নিজ নিজ ধর্ম পালনে সমান অধিকার ভোগ করছে। মদিনা রাষ্ট্রের আদর্শ ধারণ করে সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশ ইতোমধ্যে সারাবিশ্বে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সন্ত্রাস, জঙ্গীবাদ, উগ্রবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। ইসলামের মধ্যপন্থা ও উদারতার মূল্যবোধ বর্তমান বিশ্বের অত্যন্ত কাঙ্খিত বিষয়। বাংলাদেশ সরকার ইসলামের এই মধ্যপন্থা ও উদারতার মূল্যবোধ প্রচার ও অনুসরণে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।’

২৭ মে থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ৫১টি দেশের প্রতিনিধি অংশগ্রহণ করছেন। প্রতিনিধিদের মধ্যে রয়েছেন, বিভিন্ন দেশের ধর্ম, ওয়াকফ ও হজবিষয়ক মন্ত্রী, গ্রান্ড মুফতি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক, লেখক ও গবেষক। ২৯ মে সম্মেলনটি শেষ হবে।

মক্কা শরীফে অনুষ্ঠেয় তিনদিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশসহ পৃথিবীর ৫১ টি দেশের প্রতিনিধগণ অংশগ্রহণ করছেন। প্রতিনিধিগণের মধ্যে বিভিন্ন দেশের ধর্ম, ওয়াকফ ও হজ বিষয়ক মন্ত্রী, গ্রান্ড মুফতি, বিশ্ববিদ্যালয়’র ভাইস চ্যান্সেলর, শিক্ষক, লেখক, গবেষকগণ রয়েছেন।

HostGator Web Hosting