| |

সর্বশেষঃ

হজ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা শুরু ১৬ জুন

আপডেটঃ ৩:৩০ অপরাহ্ণ | জুন ১০, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের ম্যানিনজাইটিস বা ইনফ্লুয়েঞ্জার টিকাদান কার্যক্রম আগামী ১৬ জুন রাজধানীসহ দেশব্যাপী শুরু হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে টিকাদান ও স্বাস্থ্যপরীক্ষার পর স্বাস্থ্যসনদ দেওয়া হবে। তবে আশকোনা হজ ক্যাম্পে এ পরীক্ষা শুরু হবে এ মাসের ৩০ তারিখে।

রোববার ধর্ম মন্ত্রণালয়ের অধীন আশকোনা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলামের সই করা এক চিঠিতে বিষয়টি জানানো হয়।

ঢাকা জেলা ও মহানগরীর হজ গমনেচ্ছুরা যে সব স্বাস্থ্যকেন্দ্রে স্বাস্থ্য পরীক্ষা করাতে ও টিকা দিতে পারবেন, সেগুলো হলো- ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ঢাকা ক্যান্টনমেন্ট; ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল, মুগদা; সরকারি কর্মচারি হাসপাতাল, ফুলবাড়িয়া; বাংলাদেশ সচিবালয় ক্লিনিক, সম্মিলিত সামরিক হাসপাতাল, ঢাকা ক্যান্টনমেন্ট ও কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ।

এছাড়াও হজযাত্রীদের ম্যানিনজাইটিস বা ইনফ্লুয়েঞ্জার টিকাদানেরজন্য শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতাল, গাজীপুর ও শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল, টঙ্গী, গাজীপুরে দুটি মেডিক্যাল সেন্টার চালু করা হয়েছে।

অন্য জেলার হজ গমনেচ্ছুদের জন্য বিভাগীয় শহরে সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল ও জেলা শহরে সিভিল সার্জনের কার্যালয়ে স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কেন্দ্র খোলা হয়।

এ বিষয়ে আশকোনা হজ অফিস পরিচালক সাইফুল ইসলাম জানান, ঢাকাসহ দেশব্যাপী উল্লিখিত কেন্দ্রসমূহে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনার হজ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষার পর ম্যানিনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে সংগৃহীত স্বাস্থ্যসনদ বিমানবন্দরে প্রদর্শনের নিমিত্ত নিজ হেফাজতে রাখতে হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে যাবেন। ইতোমধ্যেই নিবন্ধনসহ হজ প্রক্রিয়ার সব কার্যক্রম প্রায় সম্পন্ন। আগামী মাসের (জুলাই) ৪ তারিখ থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা রয়েছে।

HostGator Web Hosting