| |

সর্বশেষঃ

২০ জুন থেকে আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু : সংস্কৃতি প্রতিমন্ত্রী

আপডেটঃ ৬:৪২ অপরাহ্ণ | জুন ১৮, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী ২০ জুন বৃহস্পতিবার থেকে সাতদিনব্যাপী প্রথমবারের মতো ঢাকায় ‘আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯ শুরু হবে। উৎসবে বাংলাদেশসহ ৭টি দেশ অংশ নিচ্ছে।
সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি আজ এক সংবাদ সস্মেলনে এই তথ্য জানান। তিনি জানান, বাংলাদেশসহ এ উৎসবে আরও অংশ নিচ্ছে চীন, রাশিয়া, ফ্রান্স, ভারত, ভিয়েতনাম ও নেপাল। বাংলাদেশের দুটি দল এবং আমন্ত্রিত দেশগুলোর ৬টি দল এতে নাটক প্রদর্শনী করবে।
প্রতিমন্ত্রী বলেন, প্রথমবারের মতো দেশে আয়োজিত এই নাট্যোৎসবের উদ্দেশ্য হচ্ছে সুস্থ সংস্কৃতি চর্চাকে আরও গতিশীল ও বেগবান করা। এক বছর অন্তর অন্তর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আন্তর্জাতিক নাট্য উৎসবের আয়োজন করা হবে। যা এ বছর থেকেই শুরু হচ্ছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আজ দুপুরে আয়োজিত এ সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: আবু হেনা মোস্তফা কামাল, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সংস্কৃতি ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। উৎসব পরিচালক দেব প্রসাদ দেবনাথ উৎসবের বিস্তারিক অনুষ্ঠানমালা উপস্থাপন করেন।
প্রতিমন্ত্রী খালিদ বলেন, প্রথমবারের মতো এই উৎসব বাস্তবায়ন করবে শিল্পকলা একাডেমি, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট। তিনি বলেন, দেশের নাট্যাঙ্গণের সংগঠনগুলোর নাট্যজন ও নাটকের সঙ্গে জড়িত সংশ্লিষ্টদের সার্বিক সহযোগিতার কারণেই খুব স্বল্প সময়ের পরিকল্পনায় মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সহযোগিতায় এই উৎসব আয়োজন করা হচ্ছে। এই উৎসব আমাদের দেশের নাট্যকর্মী ও নাট্যনির্মাতাসহ সংশ্লিষ্টরা অংশ্রহণকারী বিভিন্ন দেশের দলের সাথে নিজেদের কাজের উন্নয়ন ও পরিচিতি লাভ করতে পারবেন।
সংবাদ সম্মেলনে জানানো হয় , ২০ জুন বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় উৎসবের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি। নাট্যোৎসব উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: আবু হেনা মোস্তফা কামাল।
উদ্বোধনী দিনে সন্ধ্যা সাড়ে সাতটায় বাংলাদেশের ধৃতি নৃত্যালয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মায়ার খেলা ’নাট্যগীতি পরিবেশন করবে।

HostGator Web Hosting