| |

সর্বশেষঃ

অবশেষে নির্মলেন্দু গুণও স্বাধীনতা পদক পাচ্ছেন

আপডেটঃ ২:২৭ অপরাহ্ণ | মার্চ ২০, ২০১৬

ঢাকা প্রতিবেদক : অবশেষে কবি নির্মলেন্দু গুণও স্বাধীনতা পদক পাচ্ছেন। এ বছর রাষ্ট্রীয় সর্বোচ্চ এ পদক না পেয়ে ক্ষুব্ধ কবি ফেসবুকে ‘আমাকে স্বাধীনতা পদক দেননি কেন?’ শিরোনামে স্ট্যাটাস দিয়েছিলেন।

গুণের এ স্ট্যাটাস নিয়ে গত ১০ মার্চ দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকম ‘হাসিনা স্বাধীনতা পদকের মুলোটি ঝুলিয়ে রেখেছেন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। এরপর অন্যান্য গণমাধ্যমও সংবাদটি প্রচার করে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, এ পরিপ্রেক্ষিতে বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরেও আসে। প্রধানমন্ত্রী মন্ত্রিপরিষদ বিভাগকে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন। এরপর রবিবার নির্মলেন্দু গুণকে স্বাধীনতা পদকের জন্য মনোনীত করে আদেশ জারি করা হয়েছে।

গুণ তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন,‘….. আমার একদা সহপাঠিনী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচারব্যর্থতাদৃষ্টে আমি প্রথম কিছুকাল অবাক হয়েছিলাম… এখন খুবই বিরক্ত বোধ করছি। অসম্মানিত বোধ করছি।

‘আমাকে উপেক্ষা করার বা সামান্য ভাবার বা তুচ্ছ জ্ঞান করার সাহস যার হয়, তাকে উপেক্ষা করার শক্তি আমার ভিতরে অনেক আগে থেকেই ছিল, এবং আশা করি এখনো রয়েছে…..’ লিখেছেন কবি।

এর আগে গত ৭ মার্চ ২০১৬ সালের স্বাধীনতা পদকের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করে সরকা্র। এবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রমাণিক, মরহুম বিজ্ঞানী মাকসুদুল আলম, সংঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাসহ ১৪ জন বিশিষ্ট ব্যক্তি এবং বাংলাদেশি নৌবাহিনী স্বাধীনতা পদক পাচ্ছেন। এখন ২০১৬ সালে স্বাধীনতা পদক পাওয়া ব্যক্তির সংখ্যা হল ১৫ জন।

আগামী ২৪ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার দেওয়া হবে। প্রধানমন্ত্রী এ পুরস্কার তুলে দেবেন।

আরোও পড়ুন...

HostGator Web Hosting