| |

সর্বশেষঃ

মৎস্য সম্পদে ঘাটতি নয়, উদ্বৃত্ত থাকবে : প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

আপডেটঃ ৩:৩৮ অপরাহ্ণ | জুলাই ১৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে মৎস্য সম্পদে ঘাটতি নয়, উদ্বৃত্ত থাকবে এবং সেই উদ্বৃত্ত বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

বুধবার (১৭ জুলাই) বেলা সাড়ে ১১টায় রাজধানীর মৎস্য ভবনে ‘জাতীয় মৎস্য সপ্তাহ- ২০১৯’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

‘মাছ চাষে গর্ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগান এবং ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’ প্রতিপাদ্যকে সামনে রেখে ১৭ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত উদযাপিত হবে জাতীয় মৎস্য সপ্তাহ।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, বৃহস্পতিবার (১৮ জুলাই) রাজধানীর ফার্মগেটস্থ কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘জাতীয় মৎস্য সপ্তাহ- ২০১৯’ এর শুভ উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গভবনের পুকুরে এবং স্পিকার শিরিন শারমিন চৌধুরী জাতীয় সংসদ ভবনের লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।

কৃষিনির্ভর অর্থনীতিতে মৎস্য খাতের অবদানের কথা উল্লেখ করে খসরু বলেন, স্বাধীনতার ৪৬ বছর পর বাংলাদেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। আমাদের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৩ দশমিক ৫৭ শতাংশে এবং কৃষি জিডিপির এক-চতুর্থাংশেরও বেশি অংশে মৎস্য খাতের অবদান রয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, মৎস্য সম্পদ সংরক্ষণে আমরা নানামুখী পদক্ষেপ নিয়েছি। পর্যায়ক্রমে এ পদক্ষেপের আওতা আরও বাড়ানো হবে। মৎস্য সম্পদ রক্ষণে নানামুখী পদক্ষেপ নেওয়ার ফলে বর্তমানে মৎস্য সম্পদে আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি।

প্রতিমন্ত্রী ছাড়া সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাঈদ মো. রাশেদুল হক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং দেশের বিভিন্ন জেলা থেকে আসা প্রতিনিধিরা।

HostGator Web Hosting