| |

সর্বশেষঃ

জামালপুরে জমে উঠেছে পশুর হাট

আপডেটঃ ৫:৪১ অপরাহ্ণ | আগস্ট ১০, ২০১৯

জামালপুর প্রতিনিধি : জামালপুরে কোরবানী ঈদে পশুর হাট জমে উঠছে। জেলায় প্রায় ৩৬টি পশুর হাট বসেছে। সব হাটেই বেচা বিক্রির জন্য দেশী জাতের পশু উঠেছে। দাম কিছুটা কম থাকায় হাসি মুখে ক্রেতারা ক্রয় করছে।

এবারের কোরবানী ঈদে পশুর দাম কিছুটা কম থাকার কারণে বেচা বিক্রির চাপ ভাল। দাম কমার আরেকটি কারণ কোথাও কোনো চাঁদাবাজি নেই। কোরবানী ঈদে জামালপুর জেলায় পশুর হাট বসেছে ৩৬টি তার মধ্যে জামালপুর সদরে ১০টি হাটেই প্রচুর দেশী জাতের গরু, ছাগল রয়েছে।

জেলার হাটগুলোতে ৭০ থেকে ৭৫ হাজার কোরবানীর পশু উঠেছে। এদের মধ্যে ৪৫-৫০ হাজার উন্নতজাতের পশু খামারিদের কাছ থেকে বাকী পশু কৃষকদের কাছ থেকে এসেছে।এছাড়াও জামালপুর থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় গরু যাচ্ছে প্রায় ২০-২৫ হাজার। জেলার সাত উপজেলায় প্রাণি সম্পদ অধিদপ্তর থেকে ২২টি ভ্রাম্যমান মেডিকেল টিম গঠন করে হাটগুলোতে পশুর চিকিৎসা ও মেডিসিন খাওয়ানো গরুকে চিহ্নিত করার কাজে ব্যস্ত সময় পার করছে।

জেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের তথ্য মতে, গরু ব্যবসায়ীরা গত বারের তুলনায় এবার গরু প্রতি ১০-১৫ হাজার টাকা বেশি লাভবান হবে । হাট ঘুরে গরুর মালিকদের কাছ থেকে জানা গেল এবার ভাল দামে পশু বেচা বিক্রি করেছি। হাটে কোন সমস্যা হয়নি আর কোনো চাঁদা বাজিও নাই।

বিশেষ করে জামালপুর পৌর সভার হাট চন্দ্রা মিয়াবাড়ী বাজারে শহরের মানুষ শান্তিতে কোরবানীর পশু কিনতে পারছে বলে বেশ কিছু ক্রেতা জানিয়েছে। হাট কমিটির নেতারা জানান, হাটগুলো নিরাপদ ও ভাল পরিবেশ থাকায় ক্রেতারা আসছে আর দিন যত ঘনিয়ে আসছে চাপ আরো বাড়তে শুরু করেছে। এছাড়াও এই হাটে একটি মেডিকেল টিম কাজ করছে।

HostGator Web Hosting