| |

সর্বশেষঃ

ইলিশে নজর ক্রেতাদের

আপডেটঃ ৬:১৪ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : মাসেরও বেশি সময় ধরে বাজারে মিলছে বাঙালির প্রিয় মাছ বড় ইলিশ। রাজধানীর যে কোনো মাছ বাজারে উঁকি দিলেই এক কেজি ওজনের ইলিশের দেখা মিলছে। ভরা মৌসুমে অনেক মাছ বাজার এখন ইলিশের দখলে। সরবরাহ বাড়ায় দামও কমেছে। তার পরও ইলিশের দাম নিয়ে ক্রেতাদের মধ্যে দ্বিমত রয়েছে।

কোনো কোনো ক্রেতার মতে, বাজারে যে হারে ইলিশ আসছে, সে হারে দাম কমেনি। সরবরাহ অনুযায়ী ইলিশের দাম আরও কমা উচিত। তবে বিক্রেতারা বলছেন, সরবরাহ বাড়ার কারণে ইলিশের দাম মাসের ব্যবধানে অর্ধেক কমছে। সামনে দাম আরও কমার সম্ভাবনা রয়েছে।

বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বাজারভেদে ১ কেজি থেকে ১ কেজি ২০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা। পিস বিক্রি হচ্ছে ১১০০-১৫০০ টাকা। ৮০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০-১০০০ টাকা। এক সপ্তাহ ধরেই বড় ইলিশ এমন দামেই বিক্রি হচ্ছে। তবে এক মাস আগে এসব ইলিশ দ্বিগুণেরও বেশি দামে বিক্রি হয়।

দাম কমেছে ছোট ও মাঝারি ইলিশেরও। তবে সপ্তাহের হিসাবে ছোট ও মাঝারি ইলিশের দামও অপরিবর্তিত। ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশ পাওয়া যাচ্ছে ৬০০-৭০০ টাকায়। ৫০০ গ্রাম ওজনের ইলিমের কেজি বিক্রি হচ্ছে ৩৫০-৪৫০ টাকা। ৫০০ গ্রামের কম ওজনের ইলিশ বিক্রি প্রতি কেজি ৪৫০-৫০০ টাকা।

রামপুরার মাছ ব্যবসায়ী সুমন বলেন, বাজারে এখন বড় ইলিশের অভাব নেই। যারা ইলিশ কিনতে আসছেন সবাই বড় ইলিশ খুঁজছেন। বিশেষ করে ১ কেজি থেকে ১ কেজি ২০০ গ্রামের ইলিশ বেশি বিক্রি হচ্ছে। এক মাস আগে এক কেজি ওজনের ইলিশ বিক্রি করেছি ২২০০-২৫০০ টাকা পিস, যা এখন ১০০০-১২০০ টাকা। এখন যে হারে জালে মাছ ধরা পড়ছে তাতে এ মাসের শেষ দিকে ইলিশের দাম আরও কমতে পারে।

বাজারের আরেক মাছ ব্যবসায়ী রাসেল বলেন, আমরা সরাসরি চাঁদপুর ঘাট থেকে ইলিশ নিয়ে আসি। এখন ঘাটে বড় ইলিশের অভাব নেই। তবে দেড় কেজি বা তার বেশি ওজনের ইলিশের পরিমাণ কম। যে কারণে এসব ইলিশের দাম একটু বেশি। দেড় কেজি ওজনের ইলিশ নিতে হলে ১৭০০ টাকা কেজি পড়বে। এক কেজি থেকে এক কেজি ২০০ গ্রামের দাম ১১০০ টাকা কেজি।

সাইদুর রহমান নামে এক ক্রেতা বলেন, বড় ইলিশ কিনবো বলে অনেক দিন ধরেই চিন্তা করছি। কিন্তু দামের কারণে কেনা হয় না। আজ ১ কেজি ২২২ গ্রামের একটি ইলিশ কিনেছি ১ হাজার ৩৪৪ টাকায়। আমার কাছে দাম একটু বেশিই মনে হচ্ছে। কারণ এক সপ্তাহের আগের তুলনায় এখন বাজারে ইলিশের সরবরাহ বেড়েছে। কিন্তু দাম কমেনি। আগেও যে দামে বিক্রি হয়েছে, এখনও সেই দামে বিক্রি হচ্ছে।

খিলগাঁওয়ের বাসিন্দা তারেক মাহমুদ বলেন, বাজারে এখন প্রচুর বড় ইলিশ দেখা যাচ্ছে। কিন্তু দাম কম বলা যাবে না। যে হারে বাজারে ইলিশ দেখা যাচ্ছে তাতে দাম আরও কম হওয়া উচিত। কিন্তু দাম কেন কমছে না বুঝতে পারছি না। হয় তো ইলিশের প্রতি সবার আগ্রহ রয়েছে এ কারণে দাম কমছে না। মানুষ ইলিশ কেনা কমিয়ে দিক দেখবেন দাম এমনিই কমে যাবে।

HostGator Web Hosting