| |

সর্বশেষঃ

রুপালি ইলিশের ছড়াছড়ি

আপডেটঃ ৬:২৪ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৪, ২০১৯

বিশেষ সংবাদদাতা : ফিশারী ঘাটে সমুদ্র ফেরত জেলেদের হাঁক-ডাক। হাতে ইলিশ বোঝাই খাঁচা। মুখে হাসি। চারপাশে রুপালি ইলিশের ছড়াছড়ি। কথা বলারও ফুরসত নেই যেন কারও।

লুসাই কন্যা কর্ণফুলী নদীর তীরে গড়ে উঠেছে এ মাছের হাট। তীরে মাছ বোঝাই ট্রলার ভিড়লেই শুরু হয়ে যায় হাক-ডাক। হামলে পড়েন মাছ ব্যবসায়ীরা। জেলেরা গভীর সমুদ্র থেকে মাছ শিকার করে নিয়ে আসেন এখানে। এখান থেকে মাছ বিকিকিনি হয়।

ফিশারীঘাট থেকে মাছ সংগ্রহ করে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রির জন্য নিয়ে যান ব্যবসায়ীরা। অনেক ব্যবসায়ী বিদেশে রপ্তানিও করেন। ক্রেতাদের হাতে সমুদ্রের তাজা মাছ তুলে দিতে এখান থেকে ‍মাছ সংগ্রহ করেন নগরের মাছ বাজারের খুচরা বিক্রেতারা। এখানকার চারটি ঘাটে দৈনিক কোটি টাকার বিকিকিনি হয় বলে জানান ব্যবসায়ীরা।

অনেক ভোজনরসিক ভোরের আলো ফোটার আগেই হাজির হন ফিশারী ঘাটে। মাছ বোঝাই ট্রলার ঘাটে ভিড়ার সঙ্গে সঙ্গে উঠে পড়েন ট্রলারে। জেলেদের বেশি দাম দিয়ে পছন্দের বড় মাছটি নিয়ে ভোরের নরম আলোয় ঘরে ফিরেন তারা।

ইলিশ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে প্রথম। দেশে ইলিশের উৎপাদন ৫ লাখ টন ছাড়িয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে উৎপাদন হয়েছে ৫ লাখ ১৭ হাজার টন। মাত্র এক দশকের ব্যবধানে উৎপাদন বেড়েছে ২ লাখ টনের বেশি।

সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে অক্টোবরের শেষ সপ্তাহ পর্যন্ত ইলিশের ভরা মৌসুম। ইলিশের পর্যাপ্ত সরবরাহ থাকলেও চট্টগ্রামের বাজারে দাম কিছুটা বেশি। ফিশারিঘাটে ছোট-বড় মাছ প্রতিমণ বিক্রি হচ্ছে ১২-২২ হাজার টাকায়। ৩০০-৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি চারশ থেকে সাড়ে চারশ টাকায়। আর এক কেজির ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকায়।

বাজারে চাঁদপুরের বড় আকারের অর্থাৎ এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে কেজিপ্রতি এক হাজার ২০০ থেকে এক হাজার ৫০০ টাকায়, মাঝারি আকারের ইলিশ ৮০০ গ্রাম থেকে এক কেজির কম ওজনের ইলিশ কেজিপ্রতি ৮০০ থেকে এক হাজার টাকায়, আর ছোট আকারের অর্থাৎ ৫০০ গ্রাম থেকে ৮০০ গ্রামের নিচে পর্যন্ত ইলিশ কেজিপ্রতি ৬০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

সাগর উত্তাল থাকায় গত কয়েকদিন ইলিশ ধরতে পারেননি জেলেরা। আবহাওয়া অনুকূলে থাকায় আবারও শুরু হয়েছে ইলিশ ধরার উৎসব। ঘাটে একের পর এক ভিড়ছে ইলিশ ভর্তি ট্রলার।

ইলিশ সম্পদের স্থায়িত্বশীল উন্নয়নে জেলেদের সঞ্চয়ী করার পাশাপাশি তাদের আপদকালীন জীবিকা নির্বাহের লক্ষ্যে সাড়ে ৩ কোটি টাকার একটি ‘ইলিশ উন্নয়ন ও সংরক্ষণ তহবিল’ গঠন করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

HostGator Web Hosting