| |

সর্বশেষঃ

ভারতীয় হাতির আতঙ্কে নির্ঘুম গ্রামবাসী

আপডেটঃ ৮:১৮ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২০, ২০১৯

জামালপুর প্রতিনিধি : জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় ভারতীয় হাতির উপদ্রব বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার বিকালে প্রায় অর্ধ শতাধিক বন্য হাতি কামালপুর ইউনিয়নের সোমনাথপাড়া সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশের প্রায় ১ কিলোমিটার অভ্যন্তরে প্রবেশ করে। হাতির পাল খাদ্যের সন্ধানে লোকালয়ে প্রবেশ করে।

এসব হাতির তাণ্ডবের কারণে বকশীগঞ্জ উপজেলার সীমান্তবর্তী কামালপুর ইউনিয়নের সোমনাথপাড়া, গারোপাড়া, টিলাপাড়া, যদুরচর, সাতানীপাড়া ও মৃর্ধাপাড়া এ ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ নির্ঘুম রাত যাপন করেছে।

স্থানীয়রা জানায়, বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতীয় বন্য হাতির পাল সীমান্ত দিয়ে বাংলাদেশের লোকালয়ে প্রবেশ করতে শুরু করে। আর সেই হাতির তাণ্ডব ঠেকাতে স্থানীয়ভাবে জেনারেটর এর মাধ্যমে আলোর ব্যবস্থা করলেও তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়। সময়ের আগেই হাতির দল আসায় স্থানীয়দের বেগ পেতে হচ্ছে। এলাকাবাসী জানাত, হাতির দল অক্টোবর মাসের শেষের দিকে রূপা আমন কাটার সময় খাদ্যের সন্ধানে বাংলাদেশে আসে। কিন্তু এবার অনেক আগেই হাতির দল এদেশে এসেছে। কৃষকরা তাদের ফসল রক্ষা করার জন্য জমির চারিদিকে জেনারেটরের বিদ্যুৎসহ তার লাগানোর চেষ্টা করেছে। বিদ্যুতের তারের সংস্পর্শ পেলেই হাতির দল পালিয়ে যায়।

জামালপুরের জেলা প্রশাসক এনামুল হক জানান, বন্য হাতির আক্রমণ থেকে রক্ষার জন্য স্থানীয় উপজেলা প্রশাসনকে নির্দেশ দেওয়ার পাশাপাশি হাতির উপদ্রব ঠেকাতে এলাকায় জেনারেটর ও বৈদ্যুতিক বাতি সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে।

HostGator Web Hosting