| |

সর্বশেষঃ

আবারও চড়া পেঁয়াজের বাজার

আপডেটঃ ৮:১৭ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২০, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : পেঁয়াজের ঝাঁজ যেন কমছেই না। বাজারে বেড়েই চলছে পেঁয়াজের দাম। পেঁয়াজের আমদানি না বাড়লে বাজার স্বাভাবিক হবে না বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। সপ্তাহের ব্যবধানে ২৫ টাকা বেড়ে দেশি পেঁয়াজ ৮৫ টাকায় বিক্রি হচ্ছে আর ভারতীয় পেঁয়াজ ৭৫ টাকায় বিক্রি হচ্ছে।

রপ্তানি মূল্য বাড়িয়ে দেওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি থমকে যায়। ফলে বাজারে বাড়তে থাকে পেঁয়াজের দাম। তবে, এরই মধ্যে মিয়ানমার থেকে কয়েকশ টন পেঁয়াজ আমদানি করা হলেও বাজারে এর কোনো প্রভাব পড়েনি।

ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কমবে না দাম।

পাইকারি ব্যবসায়ীরা জানান, সরবরাহ কমে যাওয়ায় লাগামহীন পেঁয়াজের দর। তাই খুচরা বাজারে পেঁয়াজের ঝাঁজ চরমে। এ কারণে বেকায়দায় পড়েছে ভোক্তারা।

এমন পরিস্থিতিতে আগামী সপ্তাহ থেকে সারা দেশে খোলাবাজারে সুলভ মূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করবে জানিয়েছে ট্রেডিং করপোরেশন বাংলাদেশ (টিসিবি)।

হঠাৎ ভারত সরকার চলতি সপ্তাহের শুরুতে পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়ে প্রায় ৩ গুণ করে দেয়। এতে করে বাংলাদেশের বাজারে পেঁয়াজ কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত বেড়ে যায়। এভাবে বাজারে দামের ওঠা-নামা করতে থাকে। এই সপ্তাহের শেষ দিনে এসে আবারও উর্ধ্বমুখী পেঁয়াজের দাম।

রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি ও খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ আগের সপ্তাহের চেয়ে কেজিতে দুই টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। আমদানি করা পেঁয়াজের সরবরাহ না বাড়লে দাম কমবে না বলে মন্তব্য করেন ব্যবসায়ীরা।

এদিকে, ভানভীন নামের এক ক্রেতারা বলেন, রান্নায় ব্যবহৃত এ পণ্যটির দাম বাড়ায় আমার চরম বিপাকে পড়েছি। খেতে হলে আমাদের তো কিনতেই হবে। কিন্তু, এতো দাম বাড়ায় আমরা অসহায় হয়ে পড়েছি। এভাবে কত দিন চড়া দামে কিনবো।

অন্যদিকে, দাম সহনীয় মাত্রাই রাখতে তৃতীয় দিনের মতো ৪৫ টাকা কেজি দরে রাজধানী ঢাকার পাঁচ স্থানে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি। আর আগামী সপ্তাহ থেকে দেশব্যাপী পেঁয়াজ বিক্রি শুরু করবে ট্রেডিং করপোরেশন বাংলাদেশ।

এ বিষয়ে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, আগামী দু-একদিনের মধ্যে বেশি করে পেঁয়াজ সংগ্রহ করা হবে। দেশের সব জেলায় পেঁয়াজের সরবরাহ করা হবে। টিসিবির ট্রাকে করে খোলাবাজারে বিক্রি করা পেঁয়াজ একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি করে কিনতে পারবেন।

HostGator Web Hosting