| |

সর্বশেষঃ

মেডিকেলে ভর্তিতে মোট আবেদন ৭৩ হাজার

আপডেটঃ ৮:২২ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২০, ২০১৯

নিজস্ব প্রকিবেদক : ২০১৯-২০ শিক্ষাবর্ষে দেশের সকল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে মোট আবেদনকারীর সংখ্যা ৭২ হাজার ৯২৮। আগামী ১১ অক্টোবর (শুক্রবার) সারাদেশে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে গত বুধবার (১৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আহসান হাবীব অসতর্কতাবশত আবেদনকারীর সংখ্যা কম বলেছিলেন। বৃহস্পতিবার তিনি আবেদনকারীর সংশোধিত সংখ্যা জানান।

ডা. আহসান হাবীব জানান, মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণ করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতিমূলক কার্যক্রম দ্রুতগতিতে এগিয়ে চলছে। ১ সেপ্টেম্বর থেকে সারাদেশের মেডিকেল কোচিং সেন্টারগুলো দেড় মাসের জন্য বন্ধের নির্দেশনা প্রদান করা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মেডিকেল কোচিং সেন্টারগুলো নজরদারিতে রেখেছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। তার মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ, ৮২টি মুক্তিযোদ্ধা কোটা এবং ২০টি উপজাতি কোটা।

এছাড়া বেসরকারি ৬৯টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ২৩১টি। সার্ক ও নন-সার্কভুক্ত দেশগুলোর জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১ হাজার ৭৮৩টি।

১১ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ সারাদেশের মোট ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীব বিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ ও বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

HostGator Web Hosting