| |

সর্বশেষঃ

ডিসেম্বরের শেষে শৈত্যপ্রবাহ

আপডেটঃ ১১:১৪ অপরাহ্ণ | ডিসেম্বর ০২, ২০১৫

বিশেষ প্রতিবেদক, ময়মনসিংহ প্রতিদিন : ডিসেম্বর মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দু’টি মৃদু বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া অধিদফতরে বুধবার কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. শাহ আলম এতে সভাপতিত্ব করেন।

সভার আলোচনার প্রসঙ্গ টেনে মো. শাহ আলম ময়মনসিংহ প্রতিদিনকে বলেন, ‘এখন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় খানিকটা বেশি। তবে মাসের আগামী দিনগুলোতে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে। এ মাসে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। তবে সারাদেশে একটানা দুই থেকে তিন দিন ঘন বা মাঝারি কুয়াশা পড়তে পারে।’

১৫ ডিসেম্বর শুরু হবে পৌষ মাস, বছরের পঞ্চম ঋতু শীত।

আবহাওয়া অধিদফতরের পরিচালক আরও বলেন, ‘গত নভেম্বর মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ৮৬ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। নভেম্বর মাসে পশ্চিমা লঘুচাপ দুর্বল থাকায় এবং বঙ্গোপসাগরে সৃষ্ট কোনো লঘুচাপ বা নিম্নচাপ বাংলাদেশের উপকূল অতিক্রম না করার কারণে সারাদেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে।’

আবহাওয়া বিভাগ জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশের অক্ষ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশের অক্ষ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আবহাওয়া অধিদফতর বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, খুলনা, বরিশাল, রাজশাহী, রংপুর, সিলেট ও ঢাকা বিভাগের দু’-এক জায়গায় হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলে ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১৬ দশমিক দুই ডিগ্রি ও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩১ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস।

HostGator Web Hosting