| |

সর্বশেষঃ

প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষির উন্নয়নের সময় এখনই : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

আপডেটঃ ৩:৫০ অপরাহ্ণ | অক্টোবর ১৯, ২০১৯

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, ‘পরমাণু শক্তি ব্যবহার করে দেশে বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে বাংলাদেশ। আর এই কাজে নিয়োজিত হচ্ছেন তরুণ বিজ্ঞানীরা। এখনই সময় প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষির উন্নয়ন করার।’

শনিবার (১৯ অক্টোবর) দুপুরে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে জলবায়ু সহিষ্ণু কৃষি প্রযুক্তি টেকসইকরণে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের উদ্ভাবিত নতুন নতুন কৃষি পণ্য সহজেই দেশের কৃষকরা গ্রহণ করে কৃষি কাজে অগ্রগতি সাধন করছেন। সরকার কৃষি ও কৃষকের উন্নয়নে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।’

বাকৃবির সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব মালয়েশিয়া সাবাহ এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এ সম্মেলনে বাউরেস- এর পরিচালক ও ইকসা অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান ড. এম এ এম ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান হয়। এতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক ড. শামসুল আলম, বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিমউদ্দিন খানসহ আরও অনেকে।

দ্বিতীয়বারের মতো আয়োজিত এই সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের মোট ১৭৭টি প্রবন্ধ, ১০টি সেশন ও পোস্টার সেশন উপস্থাপিত হওয়ার কথা রয়েছে। সম্মেলনে দেশের স্বনামধন্য গবেষকসহ জাপান, মালয়েশিয়া, ভারত ও নেপালের ২৪ জন গবেষক অংশ নিচ্ছেন।

HostGator Web Hosting