| |

সর্বশেষঃ

আবারও শীর্ষ ধনী বিল গেটস

আপডেটঃ ৩:৪৮ অপরাহ্ণ | অক্টোবর ২৬, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : একটানা দুই বছর বিশ্বের শীর্ষ ধনীর তকমা ধরে রাখার পর গত বৃহস্পতিবার তা খুইয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস। বৃহস্পতিবার শেয়ারবাজারে অ্যামাজনের বড় ধরনের পতন হয়। এতে আবারও ধনীর তালিকায় শীর্ষে উঠে এসেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বিল গেটস।

যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার নিউইয়র্কের শেয়ারবাজারে ৭ শতাংশ দরপতন হয় অ্যামাজনের। এতে বেজোসের মোট সম্পদের পরিমাণ কমে ১০৩ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়ায়। অপর দিকে, বহু বছর শীর্ষ ধনীর তকমা ধরে রাখা বিল গেটসের মোট সম্পদের পরিমাণ একই সময়ে ছিল ১০৫ দশমিক ৭ বিলিয়ন ডলার।

প্রসঙ্গত, ১৯৮৭ সালে প্রথমবার শীর্ষ ধনীদের তালিকায় প্রবেশ করেন বিল গেটস। ২০০০ সালের পর থেকে এ পর্যন্ত ফোর্বসের তালিকা অনুযায়ী ১২ বার শীর্ষ ধনীর তকমা পান তিনি। এর বাইরে সবসময়ই শীর্ষ তিনের মধ্যেই থেকে গেছেন তিনি। তবে বিল গেটস তার দাতব্য ফাউন্ডেশনে ৩৫ বিলিয়ন ডলার দান করলে সম্পদের পরিমাণ অনেকটা কমে যায়।

অন্যদিকে, ১৯৯৮ সালে শীর্ষ ধনীদের তালিকায় প্রবেশ করেন বেজোস। ২০১৮ সালে প্রথমবারের মতো তিনি বিশ্বের একনম্বর ধনী হিসেবে আত্মপ্রকাশ করেন। সম্প্রতি বিবাহ বিচ্ছেদের কারণে সাবেক স্ত্রী ম্যাককেনজি বেজোসকে ৩২ দশমিক ৭ বিলিয়ন ডলার দিতে হয় তাকে। এতে ম্যাককেনজি শীর্ষ ধনীর তালিকায় চলে আসেন। অপর দিকে বেজোসের সম্পদের পরিমাণ অনেকটাই কমে যায়। তার ওপর অ্যামাজনের শেয়ার ও আয়ের পরিমাণও ধারাবাহিকভাবে কমতে থাকায় শীর্ষ ধনির খেতাব হারালেন তিনি।

HostGator Web Hosting