| |

সর্বশেষঃ

বোর্ডে প্রথম পাবলিক পরীক্ষা শুরু কাল : ময়মনসিংহ শিক্ষা বোর্ডে জেএসসিতে ১লাখ ৬৩ হাজার পরীক্ষার্থী

আপডেটঃ ৮:১৯ অপরাহ্ণ | নভেম্বর ০১, ২০১৯

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : আগামীকাল ২ নভেস্বর চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার (জেএসসি) মধ্য দিয়ে পরিপূর্ণ যাত্রা শুরু হচ্ছে দেশের ১১তম শিক্ষা বোর্ড- ‘মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ময়মনসিংহ’র। এই বোর্ডের মোট পরীক্ষা ১২৫টি কেন্দ্রে ১ লাখ ৬৩ হাজার ৬৫৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করবে। এতে মোট ১ হাজার ৪শত ৯০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী রয়েছে। এ বোর্ডের অধীনে পরীক্ষা কেন্দ্র ময়মনসিংহে-৪৮, নেত্রকোনায় ২৬, জামালপুরে ৪১ ও শেরপুরে ১০টি রয়েছে । প্রতিষ্ঠার দুই বছরের মধ্যে প্রথমবারের মতো পাবলিক পরীক্ষা প্রহণ করতে যাচ্ছে ময়মনসিংহ শিক্ষা বোর্ড।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ময়মনসিংহ’র চেয়ারম্যান অধ্যাপক ড. গাজী হাসান কামাল জানান, নতুন এই বোর্ডের অধীনে প্রথম পাবলিক পরীক্ষা আগামীকাল শুরু হচ্ছে। ইতিমধ্যেই পরীক্ষা অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানে প্রশাসন, শিক্ষক শিক্ষার্থী অভিভাবকসহ সকলের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. গাজী হাসান কামাল।
ময়মনসিংহের বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি বলেন, পাবলিক পরীক্ষাগুলো সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠান করা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের গুরুত্বপূর্ণ দায়িত্বের অংশ। এই বোর্ডের সকল পরীক্ষা যাতে আরো ভালোভাবে সম্পন্ন করা হয় তার জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।
জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমীন কালাম জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহনে প্রশাসনের পাশাপাশি সকলের আন্তরিক সহযোগীতার আহবান জানিয়েছেন ।
দেশের ১১তম শিক্ষা বোর্ডের প্রথম পাবলিক পরীক্ষাটি সুষ্ঠু ও সুন্দরভাবে যাতে বোর্ডের সকল পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয় তার সকল শিক্ষক শিক্ষার্থীর প্রতি আহবান জানিয়েছেন গণকল্যাণ পরিষদ (জিকেপি) নির্বাহী পরিচালক, শম্ভুগঞ্জ জিকেপি (অনার্স) কলেজের প্রতিষ্ঠাতা ও গভর্নিং বডির সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক ড. মোঃ সিরাজুল ইসলাম ।
২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহ বিভাগ ঘোষণা করা হয়। তারপর থেকে ময়মনসিংহ শিক্ষা বোর্ড প্রতিষ্ঠার কাজ শুরু হয়। ২০১৬ সালের ২২ ফেব্রুয়ারি ময়মনসিংহের সাবেক বিভাগীয় কমিশনার জি. এম সালেহ উদ্দিন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর লিখিত চিঠি পাঠান। পরে আগস্টের মাঝামাঝি সরকার ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনের নীতিগত সিদ্ধান্ত নিয়ে এর যৌক্তিকতা যাচাইয়ে সাত সদস্যের একটি কমিটি গঠন করে। কমিটির মতামতের ভিত্তিতে ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনে প্রধানমন্ত্রীর কাছে মন্ত্রণালয় প্রস্তাব পাঠালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা অনুমোদন করেন। ২৮ আগস্ট ২০১৭ সালে ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠনের প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। বাংলাদেশের সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে এই শিক্ষা বোর্ড ৯ম বোর্ড। সকল শিক্ষা বোর্ডের মধ্যে ১১তম শিক্ষা বোর্ড।

HostGator Web Hosting