| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

মুজিববর্ষের কাব্যগ্রন্থ

আপডেটঃ ২:৩১ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০৬, ২০২০

নিজাম মল্লিক নিজু
একাত্তরটি স্তবকবক ছত্রে কবি মোহাম্মদ জাফর সাদেক তার একাত্তরতম অর্থ্যাৎ শেষ ছত্রে লিখলেন-
আমি ক্ষুদ্র জ্ঞান এক নগণ্য কবি, আমার কবিতা
তোমার জন্য পু®পস্তবক গাঁথি, এতো সাধ্য কি হয় ?
তবুও বড় সাধ জাগে তোমাকে ভালবেসে পিতা-
আমাকে চিনি, ঘোষণা করি আমার আত্মপরিচয়…
সাত মার্চ উনিশ্য একাত্তর। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সেই অবিনাশী ভাষণের প্রতিটি লাইনের, প্রতিটি শব্দের প্রতিটি প্রতিটি বর্ণের উত্তর খুঁজে বেরিয়েছেন কবি জাফর’ সাদেক তার একাত্তরের মহাকবি কাব্যগ্রন্থে। কিন্তু কবির স্বপ্নসাধ ভাঙেনি একটুও বরং শেষতক তার আত্মপরিচয় গর্বিত অহংকার নিয়ে ফিরে পেলেন ঘোষণা করলেন মুজিব…মুজিব আত্মসমর্পিত হলেন, নতজানু হলেন পিতার কাছে। যে পিতার জন্ম না হলে বাংলার অহংবোধ থাকতো না। তাই তো তিনি একাত্তরের মহাকবি। যে মহাকবির অন্তর্নিহিত রূপকার কবি মোহাম্মদ জাফর সাদেক।
যখন সারা বাংলাদেশ মুজিব নামে উদ্বেলিত। পদ্মা মেঘনা যমুনা আত্রাই বুড়িগঙ্গা মুজিব নামে টালমাতাল, অবিশ্বাস্য রকম কাঁপছে ধরণী মুজিব শতবর্ষ পালনে প্রস্তুত বাংলাদেশ। তখন কবি জাফর সাদেক ময়মনসিংহের সোঁদা মাটির গন্ধ শুঁকে শুঁকে ব্রহ্মপুত্রের নির্জন নিভৃতে লিখলেন এই অমর কাব্যটি একাত্তরের মহাকবি।
এবং প্রমাণিত হলো তিনি ক্ষুদ্রজ্ঞান নগণ্য কবি নহেন। এটা বিনয়। যিনি যত বেশী বিনয়ী ঠিক ততোটাই তিনি সাহসী লেখক। ততোটাই তিনি বীর কবি। কী নেই এই গ্রন্থটিতে ?
শুরু হলো প্রথম লাইন…প্রস্ফূটিত হয়নি তখন জাতি-পুষ্প দৃষ্টিকোণে তারপর কবি শুধু এগিয়েই গেলেন, জনক বঙ্গবন্ধুর সামাজিক মানবিক রাষ্ট্রীয় রাজনীতিক সহ সার্বিক দর্শনে যেখানে স্তবকে স্তবকে কবি লিখলেন জনকের সহযোগী সহকর্মী সহযোদ্ধা রাজনীতিকদের নামাবলী। বাদ পড়েনি সূর্যসেন ক্ষুদিরাম প্রীতিলতা…। এরপর পরই কবি লিখলেন…
কিন্তু জাতীয়তাবাদের সিন্ধুপাড়ে
যে ঢেউ তুলেছিলো শেখ মুজিব, তা পারেনি তারা
যে তুফান তুলেছিলো এক অঙ্গুলী হেলনে-তোড়ে
বাঙালির মুক্তির চৈতন্য উঠেছিলো এক ঢেউ…
পুরো গ্রন্থটিতে কবি এঁকে গেলেন মুজিব ক্যানভাস। বড় সাধ হয় মুজিব কন্যা শেখ হাসিনা তার বোন শেখ রেহেনা যদি ব্যস্ততার ফাঁকে ফাঁকে বইটি পড়ে নিতেন তাহলে ধন্য হতেন কবি জাফর সাদেক যিনি ময়মনসিংহের নির্জন পাড়ে বসে কবিতার ছন্দে ছন্দে কী এক অসাধ্য সাধন করে গেলেন। ধন্য হতাম আমরাও। যারা মফস্বলে থাকি। কবিতা বুঝিনা তবে একাত্তরের মহাকবিকে অন্তর্নিহিত নির্যাস থেকে চিনে নিলাম আবারও—

একাত্তরের মহাকবি
মোহাম্মদ জাফর সাদেক
প্রকাশক:

জলছবি প্রকাশনা, ঢাকা
প্রথম প্রকাশ:
একুশে বইমেলা ২০১৮
প্রচ্ছদ:
সোহাগ পারভেজ
মূল্য: ১৬০ টাকা

HostGator Web Hosting