| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

বোরো চাষে ব্যস্ত ময়মনসিংহের কৃষক

আপডেটঃ 8:04 pm | February 07, 2020

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : ময়মনসিংহের কৃষকরা প্রচণ্ড শীত ও হিমেল হাওয়া উপেক্ষা করে বোরো ধান রোপণে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বিস্তীর্ণ এলাকার মাঠ জুড়ে বোরো আবাদের ধুম চলছে। ভোরের আলো ফোটার আগেই কোমর বেঁধে ফসলের মাঠে নেমে পড়ছেন কৃষকরা।

কুয়াশায় ঢাকা শীতের সকালে বীজতলায় ধানের চারা পরিচর্যার পাশাপাশি জমি চাষের কাজ চলছে পুরোদমে। নদীর পাড়ে, খালের ধারে, রাস্তার পাশের জমিতে ও বিস্তীর্ণ ফসলের মাঠে ধানের কচি চারার সবুজ গালিচা। কোথাও গভীর নলকূপ দিয়ে চলছে সেচ আবার কোথাও ট্রাক্টর ও পাওয়ার টিলার দিয়ে চলছে জমি চাষের কাজ। এছাড়া বোরো ধান রোপণের জন্য বীজতলা থেকে তোলা হচ্ছে কচি ধানের চারা।

জেলার মুক্তাগাছা, ফুলবাড়িয়া, ত্রিশাল, ভালুকা, গফরগাঁও, নান্দাইল, ঈশ্বরগঞ্জ, গৌরীপুর, ফুলপুর, তারাকান্দা, হালুয়াঘাট, ধোবাউড়া ও জেলা সদর উপজেলার বিস্তীর্ণ এলাকার মাঠজুড়ে বোরো আবাদের জন্য কৃষকরা জমি তৈরি করে ধানের চারা রোপণ শুরু করেছেন।

নান্দাইল উপজেলার মুশুল্লি ইউনিয়নের কাউয়ারগাতি গ্রামের কৃষক আতাউর রহমান বাচ্ছু জানান, প্রায় ৩ একর জমিতে এবার বোরো আবাদ করেছেন। সেজন্য ২ কাঠা জমিতে বীজতলা তৈরি করে ইতোমধ্যে পুরো জমিতে ধান রোপণ সম্পন্ন করেছেন। গত বছর ভালো ফলন পাওয়ায় এবারো বোরো চাষে উৎসাহ পেয়েছেন।

একই ইউনিয়নের মেরেঙ্গা গ্রামের কৃষক গোলাপ মিয়া জানান, প্রায় ১০ একর জমিতে বোরো আবাদ করেছেন। তিনি বলেন, কোনো ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে না পড়লে, আবহাওয়া ভালো থাকলে এবং রোগ বালাইয় না হলে আশানুরূপ ফসল পাবেন বলে ধারণা করছেন তিনি। এরই মধ্যে রোপণকৃত ধানের চারা বেড়ে উঠছে, হালকা বাতাসে দোল খাচ্ছে।

ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর ময়মনসিংহে ২ লাখ ৬২ হাজার ১শ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলার তেরটি উপজেলায় এখন চলছে বোরো আবাদের ধুম। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। সময় বাঁচাতে ক্ষেতের আইলে বসেই দুপুরের খাবার সেরে নিচ্ছেন তারা। প্রচণ্ড শীত ও হিমেল হাওয়া উপেক্ষা করে বীজতলা থেকে জালা তুলে রোপণ করছেন জমিতে।

গেল আমন মৌসুমে ধানের ফলন ও দাম ভালো পাওয়ায় বোরো মৌসুমে ধান চাষের প্রতি আগ্রহ বেড়েছে ময়মনসিংহের বিভিন্ন উপজেলার কৃষকদের। এই অঞ্চলে আবহাওয়া ও রোগ বালাই কম হওয়ায় প্রতিবছর ধানের উৎপাদন ভালো হচ্ছে।

ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. আব্দুল মাজেদ জানান, আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকলে এবার বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

HostGator Web Hosting