| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

পবিত্র শবে মেরাজ ২২ মার্চ

আপডেটঃ ১:২০ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ২৫, ২০২০

নিজস্ব প্রতিবেদক : দেশের আকাশে প‌বিত্র রজব মাসের চাঁদ দেখা যায়নি। আগামী বুধবার থেকে ১৪৪১ হিজরির রজব মাস গণনা শুরু হবে। সেই হিসেবে ২২ মার্চ দিবাগত রাতে (২৬ রজব) পবিত্র লাইলাতুল মেরাজ পালিত হবে।

সোমবার রাতে বায়তুল মোকাররম মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

প্রতিমন্ত্রী জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে ১৪৪১ হিজরির রজব মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য মঙ্গলবার জামাদিউস সানি মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। বুধবার থেকে রজব মাস গণনা শুরু হবে। আগামী ২২ মার্চ পবিত্র লাইলাতুল মেরাজ পালিত হবে।

আরবি শব্দ ‘লাইলাতুল’ অর্থ রাত, আর ‘মেরাজ’ অর্থ ঊর্ধ্বগমন। মুসলমানদের ধর্ম বিশ্বাস অনুযায়ী, ২৬ রজব দিবাগত রাতে ঊর্ধ্বাকাশে ভ্রমণ করে মহানবী হযরত মুহাম্মদ (স.) আল্লাহ তায়ালার সাক্ষাৎ লাভ করেছিলেন।

লাইলাতুল মেরাজ মুসলমানদের কাছে বিশেষ মর্যাদার। ধর্মপ্রাণ মুসলমানরা নফল রোজাসহ সারারাত ইবাদত বন্দেগির মধ্য দিয়ে এই মূল্যবান রাত কাটান।

HostGator Web Hosting