| |

সর্বশেষঃ

অজিদের উড়িয়ে চ্যাম্পিয়ন ক্যারিবীয় নারীরা

আপডেটঃ ৬:৪৬ অপরাহ্ণ | এপ্রিল ০৩, ২০১৬

ক্রীড়া প্রতিবেদক : প্রথমবারের মতো টি ২০ বিশ্বকাপের ফাইনালে উঠেই শিরোপা নিজেদের করে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ নারী দল। আর হেরে টানা চারবার শিরোপা জয়ের ইতিহাস গড়া হলো না অস্ট্রেলিয়ার।

রোববার কলকাতার ইডেন গার্ডেন্সে টানা তিনবারের চ্যাম্পিয়ন অজি নারীদের এক কথায় উড়িয়ে দেয় ক্যারিবীয় নারীরা।

অজিদের দেয়া ১৪৯ রানের টার্গেটে খেলতে নেমে ২ উইকেট হারিয়ে ১৯.৩ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যান ক্যারিবীয় নারীরা। দলের হয়ে হেলি ম্যাথিউস করেন ৪৫ বলে ৬৬ রান আর অধিনায়ক স্টেফানি টেইলর করেন ৫৭ বলে ৫৯ রান।

এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়া দলের অধিনায়ক ম্যাগ ল্যানিং। শিরোপা নিশ্চিতে তার সহযোগিরা বড় সংগ্রহ গড়ে তুলবে এমনটাই ধারণা ছিল তার। সেই ধারণাকে বাস্তব করতে তেমন ভুল করেননি অজি প্রমীলা দল। ৫ উইকেটের বিনিময়ে ১৪৮ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে তোলেন তারা।

দলের হয়ে দায়িত্বশীল ব্যাটিং করেন এলিস ভিল্লানি ও অধিনায়ক ম্যাগ ল্যানিং। দুই প্রান্ত থেকে সমানতালে পিটিয়ে দু’জনই অর্ধশতক পূর্ণ করেন। শেষ পর্যন্ত ৩৭ বলে ৯টি চারে ৫২ রান করেন তিনি। আর ৪৯ বলে ৫২ রান করে আনিসা মোহাম্মদের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে ফেরেন ম্যাগ ল্যানিংও। এছাড়া এলিস পেরি করেন ২৩ বলে ২৮ রান।

ক্যারিবীয়দের পক্ষে দিয়েন্দ্রা দোটিন ২টি উইকেট লাভ করেন।

অজি নারীদের দেয়া ১৪৯ রানের লক্ষ্য তাড়া করতে সাবধানী শুরু করেন ক্যারিবীয় নারীরা। প্রথম দুই ওভারে রান উঠেছিল মাত্র ৩। পাওয়ার প্লে শেষে তাদের সংগ্রহ ছিল ৪৫ রান। তবে এরপরই ঝড়ো ব্যাটিং শুরু করেন হেলি ম্যাথিউস। ক্যারিয়ারের প্রথম অর্ধশত তুলে নিতে তিনি খেলেন মাত্র ৩৫টি বল। শেষ পর্যন্ত ৪৫ বলে ৬৬ রানের অনবদ্য ইনিংস খেলে ক্রিস্টেন বিমসের বলে আউট হন তিনি। এ রান করতে ৬টি চার ও ৩টি ছক্কা মারেন তিনি।

ম্যাথিউসের বিদায়ের পর দিয়েন্দ্রা ডটিনকে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক স্টেফানি টেলর। দায়িত্বশীল ব্যাটিং করে রিনি ফেরেলের বলে আউট হওয়ার আগে ৫৭ বলে ৫৯ রান করেন তিনি। তার ইনিংসটি ৬টি চার দিয়ে সাজানো। এরপর বাকি কাজ ব্রিটনি কুপারকে নিয়ে শেষ করেন ডটিন। শেষ পর্যন্ত ৩ বল ও ৮ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় ক্যারিবীয়রা।

অস্ট্রেলিয়ার পক্ষে ১টি করে উইকেট পান ফেরেল ও বিমস।

ম্যাচ সেরার পুরস্কার উঠেছে ম্যাথিউসের হাতে আর টেইলর হন সিরিজ সেরা।

আরোও পড়ুন...

HostGator Web Hosting