| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

নববী-হারাম বাদে সৌদির সব মসজিদ বন্ধ ঘোষণা

আপডেটঃ ১:০৮ অপরাহ্ণ | মার্চ ১৮, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী ছাড়া দেশের সব মসজিদ বন্ধ করে দিয়েছে সৌদি আরব। মসজিদে জুমার নামাজও বাতিল করা হয়েছে। মসজিদে শুধুমাত্র আজান হবে এবং নামাজ বাড়িতে পড়ার আহ্বান জানানো হয়েছে। দেশটির সর্বোচ্চ ধর্মীয় সংগঠন দ্য কাউন্সিল অব স্কলার্স এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর সৌদি গেজেটের।

রিয়াদে কাউন্সিলের ২৫তম বিশেষ জরুরি অধিবেশনে এ সিদ্ধান্ত নেওয়া হয়। মসজিদগুলোতে নামাজ বন্ধ থাকলেও আগের মতো নিয়মিত আজান হবে। সৌদি আরবের জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিলের বরাত দিয়ে সৌদি গেজেট জানায়, যে কোনো বড় বিপর্যয়ে সম্ভাব্য ক্ষতি কমাতে ইসলামী শরিয়া অনুযায়ী মসজিদে জুমাসহ সব ধরনের নামাজের জামাত বন্ধ রাখার সুযোগ আছে। যেহেতু করোনা ভাইরাসে বড় ধরনের ঝুঁকি রয়েছে তাই জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল আপাতত জামাতে নামাজ বন্ধের সিদ্ধান্ত নেন।

সৌদি আরবে এ পর্যন্ত অন্তত ১৭১ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন অন্তত ৩৮ জন।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের ১৬৩টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কিছুটা কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে এর প্রকোপ দেখা দিয়েছে। মঙ্গলবার পর্যন্ত বিশ্বে করোনায় নিহত হয়েছেন ৭ হাজার ৯৮৪ জন। অপরদিকে ৮২ হাজার ৭৬২ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৯৮ হাজার ৪১২ জন।

HostGator Web Hosting