| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

দেশে করোনায় আক্রান্ত আরও একজনের মৃত্যু

আপডেটঃ ৪:৩৬ অপরাহ্ণ | মার্চ ২১, ২০২০

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো দুই-এ। এছাড়া নতুন করে আরও চারজনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে।

শনিবার (২১ মার্চ) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় যাদের নমুনা পরীক্ষা হয়েছে, তাতে আরও চারজনের করোনা শনাক্ত হয়েছে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। তার বয়স ৭০ বছর। তিনি অন্যান্য নানা রোগেও ভুগছিলেন। এ নিয়ে মৃতের সংখ্যা দুইজনে দাঁড়ালো।

‘আর আক্রান্তের সংখ্যা সব মিলিয়ে দাঁড়িয়েছে ২৪ জনে। সারাদেশে ১৪ হাজার মানুষ রয়েছেন হোম কোয়ারান্টিনে। আর প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনের আছেন ৫০ জন।’

করোনা চিকিৎসায় দেশব্যাপী প্রস্তুতির কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নতুন করে ৪০০ ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) চালু করা হবে। শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল এবং শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউশন হাসপাতালে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, রাজধানীর দিয়াবাড়ী ও টঙ্গী ইজতেমা মাঠে কোয়ারেন্টিন বাড়ানোর জন্য সেনাবাহিনী কাজ করছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এরপর তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় করোনা ভাইরাস এখন বৈশ্বিক মহামারি।

সব মিলিয়ে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ২ লাখ ৭৬ হাজার ৪৬২ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ১১ হাজার ৪১৭ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯১ হাজার ৯৫৪ জন।

এদিকে করোনা প্রতিরোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও জনজমায়েতের ক্ষেত্রেও। মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

HostGator Web Hosting