| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

সোমবার বাজারে আসছে দেশে তৈরি হ্যান্ড স্যানিটাইজার

আপডেটঃ ১:১১ অপরাহ্ণ | মার্চ ২২, ২০২০

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস ঠেকাতে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন রাষ্ট্রায়ত্ত কেরু অ্যান্ড কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন শুরু করেছে।

‘কেরুজ হ্যান্ড স্যানিটাইজার (Carew’s Hand Sanitizer)’ নামে এই জীবাণুনাশক আগামীকাল সোমবার (২৩ মার্চ) থেকে পরীক্ষামূলকভাবে বাজারজাত করা হবে।

মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মো. আবদুল জলিল রাইজিংবিডিকে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে হ্যান্ড স্যানিটাইজার খুবই প্রয়োজনীয় একটি উপকরণ। আমাদের দেশীয় ‘কেরুজ হ্যান্ড স্যানিটাইজার’ কাল পরীক্ষামূলকভাবে বাজারে ছাড়া হচ্ছে। কয়েক দিন পর থেকে এটি পুরোদমে বাজারে পাওয়া যাবে।’

তিনি জানান, ল্যাবরেটরি পরীক্ষায় দেখা গেছে কেরু উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজার ৯৯ দশমিক ৯৯ শতাংশ জীবাণু ধ্বংস করতে সক্ষম।

ইতোমধ্যে চুয়াডাঙ্গার স্থানীয় প্রশাসন ও কেরু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের শ্রমিক-কর্মচারীদের মধ্যে এটি বিতরণ করা হয়েছে। দেশের বিভিন্ন জায়গায় ১৬টি বিপণন কেন্দ্র, শিল্প মন্ত্রণালয় এবং চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের সামনে এ স্যানিটাইজার পাওয়া যাবে। এছাড়া, চাহিদার ভিত্তিতে বিভিন্ন প্রতিষ্ঠানকে এটি সরবরাহ করা হবে। প্রতি ১০০ মিলিলিটার বোতলের স্যানিটাইজারের সর্বোচ্চ খুচরা মূল্য হবে ৬০ টাকা।

উল্লেখ্য, কেরু অ্যান্ড কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড চুয়াডাঙ্গা জেলার দর্শনায় অবস্থিত। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের অধিভুক্ত একটি প্রতিষ্ঠান। ১৯৩৮ সালে স্থাপিত এ কারখানাটি উন্নতমানের স্পিরিট উৎপাদন করে আসছে।

HostGator Web Hosting