| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

গৌরীপুরে বিদেশ ফেরত ১২০ জন, হোম কোয়ারেন্টিনে ২৪ জন

আপডেটঃ ২:১৪ অপরাহ্ণ | মার্চ ২৪, ২০২০

শামীম খান, স্টাফ রিপোর্টার ময়মনসিংহ প্রতিদিন ডটকম : করোনা ভাইরাস সনাক্তের পর ১ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১২০ জন্য নারী-পুরুষ ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় আসার খবর নিশ্চিত করেছে প্রশাসন। বিদেশ ফেরত মোট ১৩০ ব্যক্তির তালিকা প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তরে রক্ষিত থাকলেও ১০ ব্যক্তির ঠিকানা সনাক্ত করতে পারছেন না প্রশাসন। বিদেশ ফেরতদের মাঝে ২১ মার্চ পর্যন্ত মাত্র ২৪ জনের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার সেঁজুতি ধর জানান, বিদেশ ফেরত ব্যক্তিদের সরকারি নির্দেশনা মোতাবেক হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে বাড়ি বাড়ি গিয়ে সচেতনতামূলক পরামর্শ দেয়া হচ্ছে। করোনা ভাইরাস প্রতিরোধে উপজেলা, পৌরসভা ও প্রতিটি ইউনিয়নে মনিটরিং টিম গঠন করা হয়েছে। এ কমিটির সদস্যরা বিদেশ ফেরতদের খোঁজ খবর নিচ্ছেন।
তিনি আরো বলেন, অতিসম্প্রতি বিদেশ ফেরতদেরকে হোম কোয়ারেন্টিনে থাকার জন্য মাইকিং করা হয়েছে। যদি কেউ হোম কোয়ারেন্টিনে না থাকেন তাহলে তাদের বিরুদ্ধে জেল-জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান তিনি। এক্ষেত্রে তিনি জনগণের সহযোগিতা কারমনা করেন।
উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তার ডা. মুহম্মদ রবিউল ইসলাম জানান, প্রত্যেক বিদেশ ফেরত ব্যক্তির বাড়িতে গিয়ে স্বাস্থ্য বিভাগের কর্মীদের মাধ্যমে তাদেরকে বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে। সকলকেই হোম কোয়ারেন্টিনে অবস্থান করার পরামর্শ দেয়া হয়েছে। ২১ মার্চ পর্যন্ত ২৪ জন হোম কোয়ারেন্টিন নিশ্চিত করা হয়েছে। ইতোমধ্যে বিদেশ ফেরত অনেকের ১৪ দিনের সময়সীমা অতিক্রম হয়েছে, এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত বা সন্দেহজনক কোন ব্যক্তির সন্ধান পাওয়া যায়নি বলে জানান তিনি।
তিনি আরো জানান, প্রশাসনের কাছে এ উপজেলায় ১৩০ জন বিদেশ ফেরত ব্যক্তির তালিকা প্রেরণ করা হয়েছে। তারমধ্যে ১২০ জনের অবস্থান সম্পর্কে তারা নিশ্চিত হয়েছেন। বাকী ১০ জনের ঠিকানা সনাক্ত করতে পারেননি বলে তিনি জানান।

HostGator Web Hosting