| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

আজই মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

আপডেটঃ 1:22 pm | March 25, 2020

নিজস্ব প্রতিবেদক : দুই বছরেরও বেশি সময় কারাভোগের পর মুক্তি পেতে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বুধবার (২৫ মার্চ) দুপুরের মধ্যে তার মুক্তির প্রশাসনিক সব প্রক্রিয়া শেষ হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। যথাসময়ে সব প্রক্রিয়া সম্পন্ন হলে আজই মুক্তি পেতে পারেন তিনি।

এ বিষয়ে বুধবার (২৫ মার্চ) সকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘আইন মন্ত্রণালয়ের অভিমত আমরা হাতে পেয়েছি। সেভাবেই প্রশাসনিক সব কাজ করে যাচ্ছি। কাজ শেষে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হবে। এরপরই খালেদা জিয়ার মুক্তি চূড়ান্ত হবে।’

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার সাজার বিষয়ের পাশাপাশিও অন্য কী কী মামলা আছে, সেগুলোকেও একসঙ্গে বিবেচনায় নিয়ে প্রশাসনিক ফাইল তৈরি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগ থেকে ফাইলের প্রক্রিয়া শেষ করা হচ্ছে। প্রক্রিয়া শেষে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হবে। এসব প্রক্রিয়া দুপুরের মধ্যেই শেষ হয়ে যাবে। তবে, বুধবার বিকেল নাগাদ তার মুক্তি পেতে কোনো জটিলতা সৃষ্টি হলে সে ক্ষেত্রে মুক্তি পেতে দেরিও হতে পারে।

কারা সূত্র বলছে, খালেদা জিয়ার মুক্তির আদেশের অপেক্ষায় আছে কারা প্রশাসন। মুক্তির আদেশের কপি পেলেই তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে মুক্তি দেওয়া হবে। এজন্য বেশ কয়েকজন নারী কারারক্ষীকে প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে, জামিনের আদেশ হওয়ার পর থেকে বিএনপির নেতাকর্মী ও সংবাদকর্মীরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে অপেক্ষায় রয়েছেন। মঙ্গলবার বিকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের আসতে দেখা গেছে। বুধবার সকাল থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা রয়েছেন।

বিএসএমএমইউ-এর তিন নম্বর প্রবেশ গেট থেকে রোগী. সংবাদকর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ছাড়া কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

সকাল থেকেই বিএসএমএমইউতে আছেন বিএনপির ভাইস-চেয়ারম্যান এজেডএম জাহিদ।

কারামুক্তির পর খালেদা জিয়াকে কোথায় চিকিৎসা দেওয়া হবে, জানতে চাইলে এজেডএম জাহিদ বলেন, ‘আপাতত তিনি বাসায় যাবেন। এরপর তিনি সিদ্ধান্ত নেবেন, কোথায় চিকিৎসা নেবেন।’

বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী করোনা পরিস্থিতির জন্য বিএসএমএমইউ এলাকায় নেতাকর্মীদের গিয়ে ভিড় না করার আহ্বান জানিয়েছেন।

এর আগে, মঙ্গলবার বিকালে ডাকা এক সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার কারামুক্তির বিষয়ে সরকারের সিদ্ধান্তের কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘মানবিক দিক বিবেচনায় প্রধানমন্ত্রীর নির্দেশে দুই শর্তে তাকে মুক্তি দেওয়ার এ সিদ্ধান্ত নেওয়া হয়। শর্তগুলো হলো, খালেদা জিয়া বাসায় থেকে চিকিৎসা নেবেন এবং বিদেশ যেতে পারবেন না।’ এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলেও তিনি জানান।

HostGator Web Hosting