| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

অর্থনীতিতে করোনার প্রভাব ঠেকাতে বুধবার বৈঠকে বসছেন বাণিজ্যমন্ত্রী

আপডেটঃ 7:00 pm | March 31, 2020

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের কারণে প্রায় থেমে গেছে বিশ্বের সব অর্থনৈতিক কর্মকাণ্ড। এর ফলে পুরো বিশ্ব এখন অর্থনৈতিক মন্দার শঙ্কায়। ইতোমধ্যে দেশের অর্থনীতিতেও করোনার প্রভাব পড়তে শুরু করেছে। এ পরিস্থিতি আরও দীর্ঘ হলে কর্মসংস্থান, রফতানি, প্রবাসী আয়সহ অভ্যন্তরীণ বাজারেও সৃষ্টি হবে বড় সঙ্কট।

অর্থনীতিবিদরা বলছেন, করোনাভাইরাসের কারণে আর্থিক ক্ষতি মোকাবিলায় সুপরিকল্পিত এবং সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এ কারণে দেশের অর্থনীতিতে করোনার প্রভাব মোকাবিলায় করণীয় ঠিক করতে আন্তমন্ত্রণালয় বৈঠকে বসছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বুধবার (১ এপ্রিল) এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জাগো নিউজকে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, ‘আমরা আগামীকাল বৈঠক ডেকেছি। পূর্ব নির্ধারিত তেমন কোনো এজেন্ডা নেই। তবে করোনাভাইরাসে অর্থনীতির প্রেক্ষাপট এসব নিয়েই আলোচনা হবে। এজেন্ডা একটাই করোনার প্রভাবে অর্থনীতিতে যে ক্ষতি হচ্ছে এখান থেকে উত্তরণের উপায় খুঁজে বের করা।’

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ‘বৈঠকে ক্যাবিনেট সেক্রেটারি, প্রিন্সিপাল সেক্রেটারি, ফাইনান্স সেক্রেটারি, কমার্স সেক্রেটারিসহ ছয়-সাতটা মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্থিত থাকবেন। এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ বেশ কয়েকজন ব্যাবসায়ী নেতারও উপস্থিত থাকার কথা রয়েছে।’

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে অনেক দেশই অবরুদ্ধ অবস্থায় রয়েছে। তাই বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার আশঙ্কা দেখা দিয়েছে, যার প্রভাব পড়েছে বাংলাদেশেও।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার গত ২৬ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। বন্ধ করা হয়েছে গণপরিবহনও। সামাজিক দূরত্ব বজায় রাখতে জরুরি প্রয়োজন ছাড়ি ঘর থেকেও বের হতে নিষেধ করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) মঙ্গলবারের তথ্য অনুযায়ী, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও দুজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ জনে। ভাইরাসটি থেকে সুস্থ হয়েছেন আরও ছয়জন। ফলে মোট সুস্থ হয়েছেন ২৫ জন। আর এতে মৃত্যু হয়েছে পাঁচজনের।

HostGator Web Hosting