| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

বিএফইউজেসহ ১৩ সাংবাদিক ইউনিয়নের দাবি

২০ রমজানের আগে ঢাকাসহ সারাদেশের সংবাদকর্মীদের বেতন-বোনাস পরিশোধ করুন

আপডেটঃ 10:03 pm | May 05, 2020

সংবাদ বিজ্ঞপ্তি: মহামারি করোনা ভাইরাসজনিত দুর্যোগের মধ্যে পবিত্র রমজান মাসেও ঢাকা এবং ঢাকার বাইরে কর্মরত সংবাদকর্মীদের বেতন ভাতা পরিশোধ না করে নানান টালবাহানার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও এর ১২টি অঙ্গ ইউনিয়নের নেতৃবৃন্দ। ২০ রমজানের মধ্যে রাজধানী ঢাকা এবং ঢাকার বাইরে বিভাগীয়, জেলা ও থানা শহরে কর্মরত সাংবাদিকদের সমুদয় বকেয়া বেতন পরিশোধ ও ঈদ বোনাস প্রদানের দাবি জানান নেতারা।

আজ (৫ মে, মঙ্গলবার) প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে বিএফইউজে, ডিইউজে, সিএমইউজে, আরইউজে, এমইউজে-খুলনা, জেইউজে, জেইউবি, জেইউসি, সিজেইউজে, কেইউজে, জেইউডি, জেইউএম ও জেইজির নেতৃবৃন্দ বলেন, পবিত্র রমজান মাসের রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে কর্মরত হাজারো সাংবাদিক নিদারুন অর্থকষ্টে মানবেতর জীবন যাপন করছেন। শীর্ষস্থানীয় দু’একটি সংবাদমাধ্যম ছাড়া অন্যসব সংবাদপত্র, টেলিভিশন, রেডিও ও অনলাইন নিউজপোর্টালে মাসের পর মাস বেতন-ভাতা বকেয়া রাখা হয়েছে। প্রথম সারির অনেক সংবাদমাধ্যম প্রতিষ্ঠানেও করোনা দুর্যোগের অজুহাতে গত কয়ক মাস ধরে বেতন পরিশোধ করছে না। সবচেয়ে বিপদে পড়েছেন ঢাকার বাইরে কর্মরত সংবাদকর্মীরা। শীর্ষস্থানীয় কয়েকটি সংবাদমাধ্যম ঢাকায় অফিসে কর্মরতদের বেতন দিলেও ২/৩ মাস ধরে ঢাকার বাইরের কর্মীদের বেতন বন্ধ রেখেছেন। অনেক প্রতিষ্ঠান বিভাগীয়, জেলা ও অন্যান্য শহর-বন্দর কেন্দ্রিক কর্মরত প্রতিনিধিদের স্বল্প ও নামমাত্র যে বেতন বা সম্মানি দেন তাও দিচ্ছেন না।

বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন. মহামারির কারণে লকডাউন পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করার পরও বেতন-ভাতা পরিশোধে এ ধরণের গড়িমসি ও টালবাহানা করা দুঃখজনক, অন্যায়, অমানবিক ও নিন্দনীয়। সংবাদকর্মীরা পরিবার পরিজন নিয়ে অর্থকষ্টে দিশেহারা থাকলে তারা কিভাবে সুষ্ঠুভাবে পেশাগত দায়িত্ব পালন করবেন তা এক বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। নেতৃবৃন্দ ২০ রমজানের আগেই এপ্রিল মাস পর্যন্ত সকল বকেয়া পাওনা পরিশোধ এবং আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে উৎসব বোনাস পরিশোধ করার জন্য সংবাদমাধ্যম প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানান।

বিবৃতিদাতা নেতৃবৃন্দ হচ্ছেন- বিএফইউজে’র সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (সিএমইউজে) সভাপতি শামসুল হক হায়দরী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহনওয়াজ, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) সভাপতি সরদার আবদুর রহমান ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আবদুল আউয়াল, মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন, খুলনা (এমইউজে-খুলনা) সভাপতি মোঃ আনিসুজ্জমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবুল হাসান হিমালয়, সাংবাদিক ইউনিয়ন যশোর (জেইউজে) সভাপতি শহীদ জয় ও সাধারণ সম্পাদক আকরামুজ্জমান, সাংবাদিক ইউনিয়ন বগুড়া (জেইউবি) সভাপতি মীর্জা সেলিম রেজা ও সাধারণ সম্পাদক গণেশ দাস, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার (জেইউসি) সভাপতি মমতাজ উদ্দিন বাহারী ও সাধারণ সম্পাদক আনসার হোসন, কুমিল্লা জেলা সাংবাদিক ইউনিয়ন (সিজেইউজে) সভাপতি রমিজ খান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আবদুল জলিল ভূইয়া, কুষ্টিয়া সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) সভাপতি আবদুর রাজ্জাক বাচ্চু, সাংবাদিক ইউনিয়ন দিনাজপুর (জেইউডি) সভাপতি মাহফিজুল ইসলাম রিপন ও সাধারণ সম্পাদক আতিউ্র রহমান, সাংবাদিক ইউনিয়ন ময়মনসিংহ (জেইউএম) সভাপতি আইয়ুব আলী ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম এবং সাংবাদিক ইউনিয়ন গাজীপুর (জেইউজি) সভাপতি এইচ এম দেলোয়ার ও সাধারণ সম্পাদক মোহাম্মদ হেদায়েত উল্লাহ।

HostGator Web Hosting