| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

শুধু বিশ্ববিদ্যালয় নয়, সব শিক্ষাপ্রতিষ্ঠানে ভার্চ্যুয়াল ক্লাস হবে : শিক্ষা উপমন্ত্রী

আপডেটঃ 2:50 pm | June 24, 2020

নিজস্ব প্রতিবেদক : শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য কেবল বিশ্ববিদ্যালয়গুলোই কি কাজ করবে, তা নয় সব শিক্ষাপ্রতিষ্ঠানই কাজ করবে।

মঙ্গলবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ভার্চুয়াল ক্লাসরুমের অনলাইন উদ্বোধন অনুষ্ঠানে যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি। ভার্চুয়াল ক্লাসরুমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষা উপমন্ত্রী বলেন, অনলাইন ক্লাসের প্লাটফর্মের জন্য যে অবকাঠামো তৈরি হয়েছে, তার যথাযথ ব্যবহার করতে হবে। অনলাইন ব্যবহার করার প্রবণতা ছিল না। কেবল করোনকালীন যে এটা করতে হবে তা নয়, সব সময়ের জন্য করতে হবে। শুধু বিশ্ববিদ্যালয় নয়, সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য করতে হবে। বিশ্ববিদ্যালয়গুলো তাদের শিক্ষা দেওয়ার পদ্ধতি পরিবর্তন করবে।

নওফেল বলেন, এই প্ল্যাটফর্মের (ভার্চুয়াল ক্লাস রুম) মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জবাবদিহিতাও নিশ্চিত হবে।

অনুষ্ঠানে জানানো হয়, শিগগিরই এই ক্লাসরুম পুরোপুরি চালু হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ পরীক্ষামূলকভাবে অনলাইন ক্লাসরুম ব্যবহার শুরু করেছে। এই ব্যবস্থায় পরীক্ষা নেওয়া যাবে বলে জানান আইবিএ পরিচালক সৈয়দ ফরহাদ আনোয়ার। লাইভ ক্লাসে শিক্ষার্থীরা তাদের প্রশ্ন করে সরাসরি উত্তর জানতে পারবেন শিক্ষকের কাছ থেকে।

অনলাইন অনুষ্ঠানে আরও যুক্ত ছিলেন- তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্যও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সংশ্লিষ্টরা।

HostGator Web Hosting