| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

মোবাইল ফোনে কথা বলার খরচ কমানো হচ্ছে, সিদ্ধান্ত সোমবার

আপডেটঃ 2:17 pm | June 28, 2020

নিজস্ব প্রতিবেদক : মোবাইল ফোন ব্যবহারকারীদের ওপর সম্পূরক শুল্ক প্রত্যাহার হওয়ার অভাস মিলেছে। এর ফলে গ্রাহকদের বাড়তি কলরেটের বোঝা থেকে মুক্তি মিলবে।

এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সোমবার (২৯ জুন) জানা যাবে বলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ঊর্ধ্বতন একটি সূত্র জানিয়েছে।

এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তা এ বিষয়ে বলেন, ভ্যাট ও শুল্ক বিষয়ে বেশ কিছু পরিবর্তন এনে ২৯ জুন পাস হচ্ছে অর্থবিল। সেখানে বর্ধিত ৫ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহারের বিষয়টি বিবেচনায় রয়েছে। তবে সিদ্ধান্ত চূড়ান্ত হলে বিস্তারিত বলা যাবে। এটা হলে মোবাইল ফোনে কথা বলা, খুদে বার্তা পাঠানো কিংবা মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের ওপর গ্রাহককে নতুন করে আরোপিত বাড়তি খরচ দিতে হবে না।

তবে বর্ধিত কর প্রত্যাহার করা হলেও বাজেট ঘোষণার পর থেকেই গ্রাহকের কাছ থেকে কেটে নেওয়া অর্থ ফেরত পাওয়ার বিষয়ে সিদ্ধান্ত কি হবে, সে বিষয়ে কোনো সুপারিশ জানা যায়নি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১১ জুন প্রস্তাবিত বাজেট ঘোষণায় মোবাইল ফোন গ্রাহকের ওপর নতুন করে ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়। ফলে ১০০ টাকা সেবা নেওয়ার বিপরীতে গ্রাহককে গুণতে হয় বাড়তি ৩৩ টাকাসহ ১৩৩ টাকা।

এর আগে মোবাইল ফোনে সেবা নেওয়ার ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট (মূল্য সংযোজন কর) ছাড়াও ১০ শতাংশ সম্পূরক শুল্ক এবং ১ শতাশ সারচার্জ (একধরনের মাশুল) ছিল। ফলে ১০০ টাকার সেবা নেওয়ার বিপরীতে গ্রাহককে বাড়তি সাড়ে ২৭ টাকা খরচ করতে হতো (শুল্ক-করের আপাতনসহ)।

HostGator Web Hosting