| |

সর্বশেষঃ

করোনা মহামারি আর ফিরে আসবে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আপডেটঃ 2:06 pm | July 29, 2020

আন্তর্জাতিক ডেস্ক : চীনসহ বেশ কয়েকটি দেশের বিজ্ঞানীরা গবেষণায় জানিয়েছিলেন করোনা মৌসুমী ভাইরাসে পরিণত হবে এবং প্রতি বছর ফিরে আসবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এটি মৌসুমী ভাইরাস নয় এবং এই মহামারি প্রতিবছর ফিরে আসবে না। খবর রয়টার্স ও আনাদুলু এজেন্সির।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বুধবার সকাল পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৬৮ লাখ ৯২ হাজার ৩১৯ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬ লাখ ৬৩ হাজার ৪০৮ জন। সুস্থ হয়েছেন এক কোটি ৪ লাখ ৫৬ হাজার ৩০৭ জন।

সাত মাসের বেশি সময় ধরে বিশ্বে তাণ্ডব চালানো করোনাভাইরাসের প্রকোপ কিছুতেই থামছে না বরং বেড়েই চলেছে। এমন অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনাভাইরাসের প্রকোপ একবারেই শেষ হয়ে যাবে এবং এটি ইনফ্লুয়েঞ্জার মতো প্রতি বছর হাজির হবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ড. মার্গারেট হ্যারিস মঙ্গলবার অনলাইন ব্রিফিংয়ে বলেন, সব মানুষ করোনাভাইরাস প্রতি মৌসুমে ফিরে আসবে কি না সেটি নিয়ে চিন্তিত। তবে আমাদের সবার ভাবা উচিত যে, এটি নতুন ভাইরাস এবং ভিন্নরকম আচরণ করছে। এটি বিশাল একটা ঢেউ হতে চলেছে। এটি কিছুটা ওপর-নিচ ওঠানামা করবে। তবে সেরা বিষয়টা হচ্ছে, একবার সমান হলে এটি পায়ের নিচে গড়াগড়ি খাবে।

বিশ্বের যেসব দেশে করোনার সংক্রমণ কমছে সেসব দেশের মানুষের আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই বলে হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মকর্তা। তিনি এসব দেশকে আরও সতর্ক হওয়া এবং জমায়েতের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

যাদের ইতিমধ্যে শ্বাসকষ্টজনিত সমস্যা বৃদ্ধি পেয়েছে এবং স্বাস্থ্যের অবনতি হয়েছে, তাদের ফ্লুর ভ্যাকসিন নেয়ার আহ্বান জানান হ্যারিস।

হ্যারিস বলেন, আপনার যদি করোনার উপসর্গ দেখা দেয় তাহলে নিজেকে আইসোলেট করুন। এছাড়া করোনা আক্রান্ত কারো সংস্পর্শে আসলেও নিজেকে আইসোলেট করুন।

HostGator Web Hosting