| |

সর্বশেষঃ

মানবাধিকার প্রতিবেদন তৈরিতে ময়মনসিংহে সাংবাদিকদের প্রশিক্ষণে

মানবাধিকার রক্ষায় সাধারণ মানুষের মাঝে সচেতনতামূলক প্রচারণা চালাতে হবে : বিভাগীয় কমিশনার

আপডেটঃ 7:59 pm | September 17, 2020

মোঃ রাসেল হোসেন, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : ময়মনসিংহে মানবাধিকার প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে ময়মনসিংহে কমর্রত প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার ৩০ জন সাংবাদিক অংশ নেন।
বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় জাতিসংঘ উন্নয়ন তহবিল (ইউএনডিপি মানবাধিকার প্রকল্প) সহযোগিতা করে।
উদ্বোধনী অনুষ্ঠানে বিএমএসএফ’র মহাসচিব খায়রুজ্জামান কামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার কামরুল হাসান। এতে বিশেষ অতিথি ছিলেন, জেলা পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান। সঞ্চালনা করেন ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়।
প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার কামরুল হাসান বলেন, মানবাধিকার রক্ষায় সাধারণ মানুষের মাঝে তাদের অধিকার ও দায়িত্ব স্পষ্ট করতে সচেতনতামূলক প্রচারণা পরিচালনার প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে গণমাধ্যমকর্মীদেরই।
তিনি বলেন, আমাদের সবকিছুতেই ইতিবাচক চিন্তাভাবনা ধারণ করতে হবে। যেন আমরা এদেশের মানুষের কল্যাণে কাজ করতে পারি।


বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার আহমার উজ্জামান বলেন, সাংবাদিকতার ক্ষেত্রে একটি বড় দিক হচ্ছে মানবাধিকার সাংবাদিকতা। সংবাদ প্রচারের মাধ্যমে সাধারণ মানুষের মানবাধিকার নিশ্চিত করা এবং প্রান্তিক জনগোষ্ঠীর ন্যায়বিচার প্রাপ্তিতে কার্যকর ভূমিকা রাখতে পারে গণমাধ্যমই।
সাংবাদিকতা করতে গিয়ে যেন মানবাধিকার লঙ্ঘন না হয় সেদিকটাও খেয়াল রেখে সত্য-মিথ্যা যাচাই করে বস্তুনিষ্ঠ সংবাদ তুলে ধরতে সাংবাদিকদের আহ্বান জানান পুলিশ সুপার।
পরে কর্মশালায় মানবাধিকার ধারণা, মূলনীতি, মানবাধিকারের কাঠামো (জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে), মানবাধিকার রক্ষা ও উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, মানবাধিকার অনুসন্ধানী প্রতিবেদন লেখার কলা-কৌশল, মানবাধিকার প্রতিবেদন প্রনয়ন বিষয়ে উপস্থাপনা করা হয়।


এতে প্রধান আলোচক ছিলেন বিএমএসএফ’র মহাসচিব খায়রুজ্জামান কামাল। প্রশিক্ষক ছিলেন বাংলাভিশনের সিনিয়র জার্নালিস্ট নাসরীন গীতি, দৈনিক সংবাদ প্রতিদিনের জয়েন্ট নিউজ এডিটর মোসা: খুরশীদ মহল শাপলা ও আমাদের নতুন সময়ের সিনিয়র সাব এডিটর শাহনাজ পলি।
কর্মশালা শেষে অংশ নেওয়া সব সাংবাদিকদের বিএমএসএফ’র পক্ষ থেকে প্রশিক্ষণার্থীদের সনদপত্র তুলে দেওয়া হয়।

HostGator Web Hosting