| |

সর্বশেষঃ

এইচএসসির ফল নির্ধারণে চলতি সপ্তাহে কমিটি গঠন

আপডেটঃ 1:50 pm | October 12, 2020

নিজস্ব প্রতিবেদক : করোনার কারণে এবার উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা হচ্ছে না। শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে এইচএসসির মূল্যায়ন করা হবে। এক্ষেত্রে পরামর্শ কমিটির সিদ্ধান্ত নেবে সরকার। আর চলতি সপ্তাহেই পরামর্শক কমিটি গঠন করা হবে।

জানা গেছে, বিগত জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করেই ডিসেম্বরেই এইচএসসির ফল নির্ধারণ করা হবে। এতে মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের সমন্বয়ে আট সদস্যের একটি কমিটি গঠন করা হবে। কমিটির সদস্যরা অটোপাস পাওয়া শিক্ষার্থীদের গ্রেডিং পদ্ধতি নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করবেন।

শিক্ষার্থীদের আগের দুই পাবলিক পরীক্ষার নম্বর মূল্যায়ন করে গ্রেড নির্ণয় ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত বিষয়ে পরামর্শ দিতে এ কমিটি গঠন করা হচ্ছে। এ কমিটির পরামর্শের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান জানান, এইচএসসির ফল নির্ধারণের ক্ষেত্রে একই পরামর্শক কমিটি গঠন করা হবে। তবে সে ক্ষেত্রে কোন পদ্ধতি অবলম্বন করা হবে তা নিয়ে চলতি সপ্তাহেই একটি পরামর্শক কমিটি গঠন করার কথা রয়েছে।

নাজমুল হক খান বলেন, ‘আমরা আশা করছি কমিটি গঠনের পর চলতি সপ্তাহেই বৈঠক করা যেতে পারে। এ ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে কোনো চিন্তার কারণ নেই। এ ব্যাপারে সরকার খুবই ইতিবাচক।’

HostGator Web Hosting