| |

সর্বশেষঃ

দেশে টিকা নিলেন ৩৪ লাখ ৬০ হাজার জন

আপডেটঃ 3:22 pm | March 04, 2021

নিজস্ব প্রতিবেদক : দেশে এ পর্যন্ত মোট ৩৪ লাখ ৬০ হাজার ১৫৯ জন করোনার টিকা নিয়েছেন। এর মধ্যে পুরুষের সংখ্যা ২২ লাখ ২১ হাজার ২৬৯ ও নারী ১২ লাখ ৩৮ হাজার ৮৯০। যারা টিকা নিয়েছেন, তাদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে ৭৮৪ জনের।

বুধবার (৩ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে একযোগে টিকা নিয়েছেন ১ লাখ ১৮ হাজার ৬৫৪ জন। তাদের মধ্যে পুরুষ ৭০ হাজার ৯১৪ জন, আর নারী ৪৭ হাজার ৭৪০ জন। মোট টিকা গ্রহণকারীর মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ১০ লাখ ৬৯ হাজার ৩৯১ জন, তাদের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ২৬৪ জনের।

ময়মনসিংহ বিভাগে টিকা নিয়েছেন এক লাখ ৪৬ হাজার ৯৮৫ জন, সেখানে পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ৫০ জনের। চট্টগ্রাম বিভাগে টিকা নিয়েছেন সাত লাখ ৪৮ হাজার ৭৪৯ জন, পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে ১৬৬ জনের।

রাজশাহী বিভাগে টিকা নিয়েছেন তিন লাখ ৭৭ হাজার ৬৪১ জন, পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ৭৯ জনের। রংপুর বিভাগে টিকা নিয়েছেন তিন লাখ ১৪ হাজার ৭৩৫ জন, পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ৬৬ জনের। খুলনা বিভাগে টিকা নিয়েছেন চার লাখ ৩৫ হাজার ৪৮৫ জন, পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ৯৯ জনের।

বরিশাল বিভাগে টিকা নিয়েছেন এক লাখ ৬০ হাজার ৭৭১ জন, পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ২৫ জনের। সিলেট বিভাগে টিকা নিয়েছেন দুই লাখ ছয় হাজার ৪০২ জন, তাদের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ৩৫ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্য অনুসারে, গত ২৭ জানুয়ারি টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রথমদিন টিকা দেওয়া হয় ২৬ জনকে। দ্বিতীয় দিন অর্থাৎ ২৮ জানুয়ারি রাজধানীর পাঁচ হাসপাতালে মোট ৫৪১ ব্যক্তিকে টিকা দেওয়া হয়। আর ৭ ফেব্রুয়ারি ব্যাপক হারে সারাদেশে টিকা কার্যক্রম শুরু হয়।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, রাজধানী ঢাকায় ৫০টি হাসপাতাল ও সারাদেশে ৯৫৫টি হাসপাতালসহ সারাদেশে মোট এক হাজার পাঁচটি হাসপাতালে টিকাদান কার্যক্রম চলবে। রাজধানী ঢাকায় ৫০টি হাসপাতালে ২০৪টি ও সারাদেশে ৯৫৫টি হাসপাতালে দুই হাজার ১৯৬টি টিম কাজ করবে। মোট এক হাজার পাঁচটি হাসপাতালে মোট ২ হাজার ৪০০টিম কাজ করবে।

HostGator Web Hosting