| |

সর্বশেষঃ

শীতের আগমনীতে ত্বকের যত্ন

আপডেটঃ ২:২৫ অপরাহ্ণ | নভেম্বর ১৬, ২০১৫

ময়মনসিংহ প্রতিদিন ডেস্ক : হেমন্তের মাঝামাঝি। প্রকৃতিতে আসি আসি করছে শীত। সন্ধ্যা, সকালে ঠাণ্ডা হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনী। শীতে শুষ্ক হয়ে যায় ত্বক। এ সময় ত্বকের চাই বাড়তি যত্ন। তবে সবার ত্বকের ধরণ এক নয়। ধরন বুঝে আলাদা করে নিতে হবে যত্ন।

শীত আসার আগেই ঠিকমত যত্ন নিলে ত্বকের রুক্ষভাব কম হবে।

শীতের আগমনীতে ত্বক সুরক্ষায় জেনে নিন কিছু উপায়।

এক . শীতে ত্বক নিষ্প্রাণ হয়ে যায়। তাই কমলা লেবুর শুকনো খোসা বেটে কাঁচা দুধ মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকে সতেজ ভাব এসেছে।

দুই . যাদের স্বাভাবিক ত্বক তারা চাইলে যে কোনো লোশন, সানক্রিন ও কোল্ডক্রিম ব্যবহার করতে পারেন। তবে সমস্যা যাদের তৈলাক্ত ও শুষ্ক ত্বক।

তিন. এখন থেকেই গ্লিসারিন বা অলিভ ওয়েল ব্যবহার করা শুরু করুন। তবে তা অবশ্যই গোসলের পরে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে। এতে ত্বকের শুষ্ক ভাব দূর হবে।

চার. শুষ্ক ত্বকের জন্য পেস্তা বাদাম বাটা ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, ডিমের কুসুম একত্রে মিশিয়ে মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

পাঁচ. যাদের তৈলাক্ত ত্বক তারা ওয়েল ফ্রি পোডাক্ট ব্যবহার করুন। এছাড়া ঘরোয়া হিসেবে ১টি ডিমের সাদা অংশ, ১ চা চামচ যবের গুঁড়া আর একটু গ্লিসারিন মিশিয়ে প্যাক তৈরি করে মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ছয়. মুলতানি মাটি ১ টেবিল চামচ, গোলাপ জল ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ মিশিয়ে মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকে এসেছে সতেজতার ছোঁয়া।

মনে রাখবেন, এই সময়ে ত্বকের পানিশূন্যতায় ত্বকে র‌্যাশ, বলিরেখাও পড়তে পারে। এতে ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারাবে। তাই কেবল বাইরের যত্ন করলেই হবে না, এ সময়ে ত্বকের সতেজতায় প্রচুর পরিমাণে পানি পান করুন। খেতে পারেন শীতকালীন রঙিন সবজি আর ফলমূল।

আরোও পড়ুন...

HostGator Web Hosting